আন্তর্জাতিক খেলাধুলা

জিতুক বা হারুক, কত কোটি টাকা লাভ হবে আইপিএলের প্রতিটি দলের?

বিনোদনের মোড়কে ক্রিকেট। শুধু এই থিওরিতে ভর করেই চলছে আইপিএলের রমরমা। নিন্দুকেরা অনেক কিছুই বলেন। তাতে আইপিএলের যে কিছু যায় আসে না তা গত বছরগুলোতে প্রমাণ হয়েছে। এগারোতম বছরে এসে কোটিপতি লিগ আবারও ভুল প্রমাণ করল নিন্দুকদের।

জনপ্রিয়তার সঙ্গে সঙ্গে এবার মুনাফার ক্ষেত্রেও নজির তৈরি করল আইপিএল। ২০১৮ আইপিএল থেকে প্রতিটা ফ্রাঞ্চাইজি প্রায় ১৫০ কোটি টাকা করে মুনাফা করতে চলেছে। এর আগে অবশ্য় এমন যে হয়নি তা নয়। আইপিএলের গত মৌসুমগুলোতে এক-একটা ফ্র্য়াঞ্চাইজি একই পরিমাণ অর্থ উপার্জন করেছে ঠিকই। তবে এই প্রথম লিগের কোনও এক মৌসুমে সব কটি ফ্র্যাঞ্চাইজি ১৫০ কোটি মুনাফার মুখ দেখবে।

কলকাতা, চেন্নাই, মুম্বই, হায়দরাবাদ, রাজস্থান, বেঙ্গালুরু, দিল্লি, পাঞ্জাব, প্রতিটা শহরের দল স্পনশরশিপ থেকে আয় করবে প্রায় ৫৫-৬০ কোটি টাকা। এমনিতেই নতুন স্পনসর পাওয়ায় গত দু’বছরের তুলনায় এবার স্পনরশিপ থেকে আয় বেড়েছে ৫৫৪ শতাংশ। এর পর সম্প্রচার সত্ত্ব থেকে চলতি মৌসুমের আয় হয়েছে প্রায় ১৭ হাজার কোটি টাকার মতো। এই দুই ব্লকবাস্টার চুক্তিতেই ফুলে ফেঁপে উঠছে আইপিএল দলের মালিকদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট। এবছর প্রতিটি শহরের দল প্রায় ১৯৪ কোটি টাকা আয় করতে চলেছে। বোর্ডকে লভ্য়াংশ দিয়েও দলের মালিকদের পকেটে থাকবে ১৫০ কোটি টাকার কাছাকাছি। সত্যিই ‘কোটিপতি লিগ’।