জাতীয়

আমি মন্ত্রী, আমি নিজেই বিমানের সেবায় সন্তুষ্ট নই: বিমানমন্ত্রী

বিমান থেকে যাত্রী নামার পর লাগেজ পেতে দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়। কিন্তু কেন? আমি মন্ত্রী, আমি নিজেই বিমানের (বিমান বাংলাদেশ) সেবায় সন্তুষ্ট নই। অন্যের কথা কী বলবো। বিমানের সেবা নিয়ে অসন্তোষ প্রকাশ করে এ কথা বলেছেন পরিবহন ও পর্যটন মন্ত্রী একেএম শাহজাহান কামাল।

এটিজেএফবি (এভিয়েশন এন্ড ট্যুরিজম জার্নালিস্ট ফোরাম, বাংলাদেশ) আয়োজিত মঙ্গলবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে প্রাক বাজেট আলোচনায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, জেট ফুয়েটের মূল্য বেশি থাকায় দেশিয় এয়ারলাইন্সগুলোকে বিদেশি এয়ারলাইন্সগুলোর সঙ্গে তীব্র প্রতিযোগিতায় পড়তে হচ্ছে। অন্যদিকে আন্তর্জাতিক বিমান সংস্থাগুলোর চেয়ে বেশি মূল্যে জেট ফুয়েল কেনার কারণে দেশীয় এয়ারলাইন্সগুলোকে অসম প্রতিযোগিতার সম্মুখীন হতে হচ্ছে। এ ব্যাপারে মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্যবৃন্দসহ অর্থমন্ত্রীর সঙ্গে আলোচনা করে এভিয়েশন ও ট্যুরিজম ইন্ডাস্ট্রি খাতের সমস্যাসমূহ সমাধানের পদক্ষেপ নেওয়া হবে।

এ খাতকে উন্নায়নের জন্য যথাযথ পদক্ষেপের প্রতিশ্রুতি দেন একেএম শাহজাহান কামাল বলেন, পর্যটন খাতে বরাদ্দ বৃদ্ধি, এ সেক্টরে প্রণোদনা প্রদান, টিকেটের কমিশনের উপর ভ্যাট প্রত্যাহার, প্রতিবছর পর্যটন পদক প্রদানসহ এভিয়েশন ও পর্যটন খাতের উন্নয়নে যথাযথ পদক্ষেপে নেয়া হবে।

বিশেষ অতিথির বক্তৃতা করেন বিমান ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি কর্ণেল (অব.) ফারুক খান। সঞ্চালনায় করনে সংগঠনের সভাপতি নাদিরা কিরন।

অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের ভারপ্রাপ্ত সিইও নিখিল রঞ্জন রায়, টোয়াবের ভাইস প্রেসিডেন্ট ফরিদুল হক, ইউএস বাংলার সিইও ইমরান আসিফ, নভো এয়ারের এমডি মফিজুর রহমান, ম্যাঙ্গো টুরের এমডি মাসুদ হোসেন, বাংলাদেশ বিমানের জিএম শাকিল মেরাজ, ট্রিয়াবের সভাপতি খবির উদ্দিন আহমেদ, বিটিবি’র গভর্নিং বোর্ড সদস্য জামিউল আহমেদ, আটাবের নূরুল আলম শাহিন প্রমুখ।