খেলাধুলা

জানা গেল কি কারণে হেরেছে কলকাতা

ঈশান কিষাণের বিধ্বংসী ব্যাট মুম্বাই ইন্ডিয়ান্সকে পয়েন্ট তালিকায় তুলে নিয়ে এসেছে প্রথম চারে। শাহরুখ খানের সামনে ঘরের মাঠে লজ্জাজনক হার মানতে হল কেকেআর-কে। ম্যাচ তো হারল নাইটরা। সেই সঙ্গে নিকৃষ্ট মানের আম্পায়ারিংয়ের নিদর্শনও রেখে গেল কলকাতা বনাম মুম্বাই ম্যাচ। গতকালম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে ২১০ রানের পাহাড় সমান রান তোলে মুম্বাই। ঈশান কিষাণের ২১ বলে ৬২ রানের বিধ্বংসী ইনিংস নাইটদের ছিটকে দেয় ম্যাচ থেকে। ২১০ রানের জবাবে নাইট-ব্রিগেড শেষ হয়ে যায় ১৮.১ ওভারেই। মাত্র ১০৮ রান তুলতে সক্ষম হয় কেকেআর।

এ তো গেল দু’দলের রানের পরিসংখ্যান। রোহিত বনাম কার্তিক ম্যাচেই নিম্নমানের আম্পায়ারিং দেখা গিয়েছে। নাইট বোলারের বৈধ ডেলিভারি নো-বল ডেকে বসেন আম্পায়ার। এই সিদ্ধান্তে ক্রিকেটপ্রেমীরাও তাজ্জব হ্যেছেন । মুম্বাই ইনিংসের ১৬ তম ওভারের ঘটনা এটি।

মুম্বাই অধিনায়ক রোহিত শর্মা তখন স্ট্রাইক নিচ্ছিলেন। নাইট বোলার টম কুরানের হাতে বল। তার একটি ডেলিভারি নো ডেকে বসেন আম্পায়ার অনন্ত পদ্মনাভন। জায়ান্ট স্ক্রিন বোর্ডে ফুটে ওঠে কুরানের পা ঠিক জায়গাতেই ছিল। আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করতে দেখা যায় কুরানকে। রিভিউ নেওয়ার কথাও আকারে ইঙ্গিতে দেখাতে থাকেন তিনি। নাইট অধিনায়ক কার্তিকও ছুটে এসে আম্পায়ারের সঙ্গে কথা বলেন।

আম্পায়ারের এই সিদ্ধান্তের বড় সড় খেসারত অবশ্য দিতে হয়নি নাইটদের। কিন্তু এই ধরনের আম্পায়ারিং আইপিএল-এর মতো টুর্নামেন্টে অবাঞ্ছিত। আম্পায়ারের এহেন সিদ্ধান্তের পরে ফ্রি হিট পায় মুম্বই। ওই ডেলিভারি থেকে হার্দিক পাণ্ড্য মাত্র এক রান নেন।