খেলাধুলা

বিশ্ব রেকর্ড : আফগানিস্তান বিপক্ষে বিশ্ব রেকর্ডের সামনে দাঁড়িয়ে সাকিব আল হাসান

সাকিব আল হাসান বিশ্বের একমাত্র ক্রিকেটার যিনি ক্রিকেটের তিন বিভাগে একসাথে নাম্বার ওয়ান অলরাউন্ডার হয়েছে। বিশ্বে আর কোন ক্রিকেটার এই বিশ্বরেকর্ড গড়তে পারেননি। তবে এবার অন্য এক বিশ্ব রেকর্ডের সামনে দাঁড়িয়ে সাকিব আল হাসান। মাত্র তৃতীয় ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রান ও ৫০০ উইকেটের ডাবল ছোঁয়ার অপেক্ষায় সাকিব আল হাসান।

ব্যাট-বল হাতে সমান তালে পারফর্ম করে এরই মধ্যে সাকিব নিজের নামের পাশে যোগ করেছেন অনেক রেকর্ড। বিশ্বসেরা অলরাউন্ডার যখনই মাঠে নামেন, তখনই নতুন কিছু তার নামের পাশে যোগ হয়। আসন্ন আফগানিস্তান সিরিজে সেরকমই এক রেকর্ড হাতছানি দিচ্ছে সাকিবকে।

বর্তমানে তিন ফরম্যাট মিলিয়ে সাকিবের রান ১০ হাজার ৭৪ এবং উইকেট ৪৯৮টি। আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে দুটি উইকেট পেলেই ১০ হাজার রান ও ৫০০ উইকেট নেওয়ার অভিজাত ক্লাবে ঢুকে যাবেন সাকিব। পাশাপাশি সবচেয়ে দ্রুততম এই ডাবল ছোঁয়ার রেকর্ডও গড়বেন বাঁহাতি স্পিন অলরাউন্ডার।

দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস ৪২০ ম্যাচে এবং পাকিস্তানের শহীদ আফ্রিদি ৪৭৭ ম্যাচে আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রান ও ৫০০ উইকেটের ডাবল ছুঁয়েছিলেন। সাকিব ম্যাচ খেলেছেন মাত্র ২৯৯টি।

১০ হাজারের বেশি রানের সঙ্গে ৫০০ উইকেট চাট্টিখানি কথা নয়। আফগানিস্তান সিরিজেই যে সাকিব চমক দেখাতে যাচ্ছেন, তা বলার অপেক্ষা রাখে না। সাকিব-ভক্তরা সেই প্রহরের অপেক্ষায়।