খেলাধুলা

রাশিয়া বিশ্বকাপের শিরোপা ঘরে তুলবে ব্রাজিল, রানার্স আপ জার্মানি

স্পোর্টস ডেস্ক: রাশিয়া বিশ্বকাপের আর বেশিদিন বাকি নেই। আগামী ১৪ই জুন পর্দা উঠতে যাচ্ছে ফিফার ২১তম এই আসরের। আসন্ন রাশিয়া বিশ্বকাপে ফেভারিট দল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। শিরোপা জয়ের দৌড়ে এগিয়ে আছে দলটি। তবে এরই মধ্যে শুরু হয়ে গেছে আলোচনা। এবারের আসরের শিরোপা জিতবে কোন দল?

আর এ বিষয়ে বিশ্বকাপ শুরুর আগেই সুখবর পেল ব্রাজিল। অস্ট্রিয়ার একদল সংখ্যাতত্ত্ববিদরা বলছেন, শিরোপা জিতেই রাশিয়া থেকে দেশে ফিরবে ব্রাজিল। তাদের মতে, রাশিয়া বিশ্বকাপের ট্রফি জিতবে ব্রাজিল এবং রানার্স আপ হবে গত আসরের চ্যাম্পিয়ন জার্মানি।

সংখ্যাতত্ত্বের বিচারে রাশিয়া বিশ্বকাপের ফাইনালে যদি ব্রাজিল-জার্মানি মুখোমুখি হয় তাহলে সেই ম্যাচে ব্রাজিলের জয়ের সম্ভাবনা প্রায় ৫০.৬ শতাংশ। অন্যদিকে জার্মানির জয়ের সম্ভাবনা প্রায় ৪৯.৪ শতাংশ।

তাদের মতে রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনালে উঠার সম্ভাবনা রয়েছে ব্রাজিল, জার্মানি, স্পেন ও ফ্রান্সের। ফ্রান্সের বিপক্ষে ব্রাজিলের মাঠে নামার সম্ভাবনা ৯.৪ শতাংশ। অন্যদিকে জার্মানির বিপক্ষে স্পেনের মাঠে নামার সম্ভাবনা ৯.২ শতাংশ।

আর এই সম্ভাবনায় ফাইনাল খেলবে ব্রাজিল-জার্মানি। আর ফাইনালে রাজিলের চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা ১৬.৬ শতাংশ। অন্যদিকে জার্মানির চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা ১৫.৮ শতাংশ। তবে পাশাপাশি তারা জানিয়ে দিয়েছে, এবারের বিশ্বকাপে একাধিক অঘটন হতে চলেছে।