খেলাধুলা

আফগানিস্তান টি-২০ তে শক্ত প্রতিপক্ষ`

স্পোর্টস ডেস্ক; আজ থেকে ভারতের দেরাদুনে শুরু হচ্ছে বাংলাদেশ-আফগানিস্তান টি২০ সিরিজ। সিরিজটি ছোট হলেও আলোচনার ঝড় অনেক। বাংলাদেশের বর্তমান ও সাবেক অনেক ক্রিকেটারই আফগানিস্তানকে শক্ত প্রতিপক্ষ মানছেন এই সিরিজের জন্য। আবার অনেকেই আফগানিস্তানকে বাংলাদেশ থেকে এগিয়ে রাখছেন।

আফগানিস্তান বাংলাদেশের জন্য কখনোই সহজ প্রতিপক্ষ ছিল না। কাগজে কলমে বাংলাদেশ আফগানিস্তান থেকে অনেক এগিয়ে থাকলেও টি২০ সবসময়ই কঠিন ম্যাচ। আফগানিস্তান টি২০ তে শক্ত প্রতিপক্ষ। নিজেদের দিনে যেকোনো দলকে হারিয়ে দেয়ার ক্ষমতা রাখে এই আফগানরা।

এদিকে বাংলাদেশের একটি টেলিভিশনে খেলা বিষয়ক অনুষ্ঠানে আফগান সিরিজ নিয়ে খোলামেলা কথা বলেন আশরাফুল। তিনি বলেন, ‘সিরিজটি কোন ভাবেই সহজ হবে না। সিরিজ জিততে হলে সব বিভাগেই ভাল করতে হবে দলকে’।

বাংলাদেশের ওপেনিং জুটি নিয়ে কথা উঠলে তিনি বলেন, ‘আমার মতে তামিমের সঙ্গে লিটনকেই শুরু করতে দেয়া উচিত। তাহলে রাইট লেফটের একটি কম্বিনেশন থাকবে। ওপেনিং জুটিতে দুইজনই বাঁহাতি ব্যাটসম্যান থাকলে বোলাররা বাড়তি সুবিধা নিবে’।

মুস্তাফিজ দলে না থাকা বাংলাদেশের জন্য অনেক বড় ধাক্কা। বাংলাদেশ জাতীয় দলে সুযোগ পাওয়ার পর থেকে মুস্তাফিজ বাংলাদেশের জন্য অপরিহার্য একজন খেলোয়াড়। আইপিএল থেকে ফিরেই আবারও ইনজুরিতে পড়েন বাংলাদেশের এই পেস বোলার। মুস্তাফিক সম্পর্কে আশরাফুল বলেন, ‘তাঁকে না পাওয়া বাংলাদেশের জন্য অবশ্যই এক প্রকার ক্ষতি। ডেথ ওভারে মুস্তাফিজ বাংলাদেশের সেরা বোলারদের একজন। সাকিবের পরে তাঁর বোলিংটা বাংলাদেশের জন্য বেশ কার্যকর হতো। দেরাদুনে যেরকম স্লো উইকেটে খেলা হবে সেই উইকেটে মুস্তাফিজের বোলিং বেশ কাজে লাগাতে পারত বাংলাদেশ’।

আফগান সিরিজ শুরু হওয়ার আগেই সবচেয়ে বেশি আলোচনার ঝড় উঠে আফগান লেগ স্পিনার রশিদ খানকে নিয়ে। এবারের সিরিজে রশিদ খান বাংলাদেশের জন্য হুমকি হয়ে দাঁড়াতে পারেন বলে মনে করছেন আশরাফুল নিজেই। রশিদ সম্পর্কে তিনি বলেন, ‘বিশ্বের সেরা স্পিনারদের মধ্যে রশিদ একজন। বাংলাদেশের ওকে নিয়ে আলাদা পরিকল্পনা করা উচিত। তাঁর করা ৪ ওভারে ২৪ থেকে ৩০ রান করার একটি আলাদা পরিকল্পনা করা উচিত’।

বাংলাদেশ দলের জয়ের জন্য চাই সিনিয়র খেলোয়াড়দের নজরকারা পারফর্মেন্স। বাংলাদেশ দলের সিনিয়র খেলোয়াড়রা যেদিন জ্বলে উঠেন ওইদিন বাংলাদেশের জয়টা অনেকটা সহজ হয়ে যায়। এ প্রসঙ্গে আশরাফুল বলেন, ‘এই সিরিজে কী প্লেয়ার হবেন বাংলাদেশের সিনিয়র খেলোয়াড়রা। তামিম, মুশফিক, সাকিবকে ভালো করতে হবে। তামিম যদি বেশ কিছু ওভার খেলে যেতে পারেন তাহলে বাংলাদেশ বড় সংগ্রহ দাড় করাতে পারবে’।

আজ রাত বাংলাদেশ সময় ৮.৩০ মিনিটে সিরিজের প্রথম টি২০ ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ দল। বাংলাদেশের পরবর্তী ম্যাচ গুলো অনুষ্ঠিত হবে ৫ ও ৭ তারিখে।-বাংলা ইনসাইডার