খেলাধুলা

টসে জিতে ফিল্ডিংয়ে টাইগাররা, একাদশে আছেন যারা

স্পোর্টস ডেস্ক: অবশেষে দীর্ঘ প্রতিক্ষার পর আজ টি টুয়েন্টি সিরিজের লড়াইয়ে মাঠে নামছে বাংলাদেশ এবং আফগানিস্তান। আর তিন ম্যাচ সিরিজের প্রথমটি দিয়েই অভিষেক হতে যাচ্ছে দেরাদুনের রাজীব গান্ধি ক্রিকেট স্টেডিয়ামটির।

বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় অনুষ্ঠিতব্য এই ম্যাচে এরই মধ্যে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। আর মাত্র কিছুক্ষণের মধ্যেই শুরু হবে ম্যাচটি।

এদিকে সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামার আগের দিনই স্কোয়াডে একটি পরিবর্তন এনেছিলো আফগানিস্তান। ২০ বছর বয়সী মারকুটে ওপেনার হযরতউল্লাহ জাজাইকে দলে অন্তর্ভুক্ত করেছিলো তারা। এখন পর্যন্ত ১৭টি প্রথম শ্রেণীর ম্যাচে প্রায় ৩৯ গড়ে ১২৪৬ রান করেছেন এই আফগান ব্যাটসম্যান।

যেখানে ৮টি হাফসেঞ্চুরির পাশাপাশি তিনটি সেঞ্চুরিও রয়েছে তাঁর। অপরদিকে ৮টি টি টুয়েন্টি ম্যাচে ২৯.২৫ গড়ে তাঁর সংগ্রহ ২৩৪ রান। রয়েছে একটি হাফ সেঞ্চুরিও। শুধু জাজাইয়ের অন্তর্ভুক্তিই নয়, আজকের ম্যাচে মাঠে নামার আগে আফগানদের আত্মবিশ্বাস যোগাচ্ছে প্রস্তুতি ম্যাচে টাইগারদের বিপক্ষে ৮ উইকেটের বিশাল জয়ও।

যদিও সেই ম্যাচে ছিলেন না দলের দুই তারকা স্পিনার রশিদ খান এবং মুজিব উর রহমান। তবে বাংলাদেশ দলেরও আত্মবিশ্বাসের খোরাক রয়েছে। এরই মধ্যে দলের সাথে যোগ দিয়েছেন ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। ফলে পিছিয়ে নেই বাংলাদেশও।

তার ওপর প্রস্তুতি ম্যাচে দল নিয়ে কিছুটা পরীক্ষা নিরীক্ষা চালালেও আজ যে সম্ভাব্য সেরা দলটি নিয়েই মাঠে নামবে টাইগাররা তা সহজেই অনুমেয়। সুতরাং সবমিলিয়ে একটি হাড্ডাহাড্ডি লড়াই দেখার প্রতীক্ষাতেই থাকবে হাজার টাইগার ভক্ত।

বাংলাদেশ স্কোয়াড-

সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদউল্লাহ (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন দাস, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, আরিফুল হক, মেহেদী হাসান মিরাজ, নাজমুল ইসলাম, আবু হায়দার, রুবেল হোসেন, আবু জায়েদ চৌধুরী ও আবুল হাসান।

আফগানিস্তান স্কোয়াড-

আসগর স্ট্যানিকজাই (অধিনায়ক), নাজিব তারাকাই, উসমান গনি, মোহাম্মদ শেহজাদ, মুজিব উর রেহমান জাদরান, নাজিবুল্লাহ জাদরান, সামিউল্লাহ শেনওয়ারি, শফিকউল্লাহ শাদাক, দারবিশ রাসুলি, মোহাম্মদ নবী, রশিদ খান, গুলবাদিন নাইব, করিম জানাত, শরাফউদ্দিন আশরাফ, শাপুর জাদরান, হযরতউল্লাহ জাজাই, আফতাব আলম।