খেলাধুলা

শ্রীলঙ্কার বিরুদ্ধে অভিষেক হচ্ছে শচীন-পুত্র অর্জুনের

স্পোর্টস ডেস্ক: শচীন-পুত্র অর্জুনএই প্রথম টিম ইন্ডিয়ার জার্সি গায়ে খেলতে দেখা যাবে শচীন তেণ্ডুলকরের ছেলে অর্জুনকে। অনুর্ধ্ব-১৯ জাতীয় দলে সুযোগ পেলেন শচীন-পুত্র। আগামী মাসে শ্রীলঙ্কার বিরুদ্ধে দুটি চারদিনের ম্যাচ এবং ৫ টি ওয়ান ডে খেলবে টিম ইন্ডিয়া। একদিনের দলে সুযোগ না পেলেও ২টি চারদিনের ম্যাচের জন্য ঘোষিত দলে সুযোগ পেয়েছেন অর্জুন।

গত এপ্রিলে বাছাই করা জনা পঁচিশেক অনুর্ধ্ব-১৯ ক্রিকেটার নিয়ে একটি প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়েছিল। সেই শিবিরে অংশগ্রহণ করেন অর্জুন। জাতীয় অনুর্ধ্ব-১৯ দলের তিন নির্বাচকদের চোখে পড়েন সেখানেই। তারপরই বৃহস্পতিবার ঘোষিত অনুর্ধ্ব-১৯ দলে সুযোগ পেলেন অর্জুন। এর আগে মুম্বইয়ের হয়ে অনুর্ধ্ব-১৪ এবং অনুর্ধ্ব-১৬ দলের হয়ে খেললেও জাতীয় স্তরে সুযোগ পাননি অর্জুন। ভারতীয় দলের নীল জার্সি গায়ে চাপাবেন শচীন-পুত্র।

শুধু শচীন-পুত্র বলে নয়, নিজের পারফরম্যান্সের জন্য মাঝে-মাঝেই শিরোনামে থাকেন অর্জুন। কদিন আগেই অস্ট্রেলিয়ায় স্পিরিট অব ক্রিকেট গ্লোবাল চ্যালেঞ্জে ক্রিকেটার্স ক্লাব অব ইন্ডিয়ার হয়ে খেলার সময় নজর কেড়েছিলেন অর্জুন। ব্যাট হাতে ২৭ বলে ৪৮ রানের দুর্দান্ত ইনিংস খেলেন, বল হাতে দখল করেন চারটি উইকেট। তার আগে ইংল্যান্ডে অনুশীলন চলাকালীন ইংল্যান্ড ক্রিকেটার জনি বেয়ারস্টোকে বল করে শিরোনামে আসেন শচীন-পুত্র। অর্জুনের করা একটি ইয়ার্কার সামলাতে না পেরে গোড়ালিতে রীতিমতো চোট পেয়েছিলেন বেয়ারস্টো।

৬ ফুটের বেশি উচ্চতার অর্জুন শচীনের মত স্পেশালিস্ট ব্যাটসম্যান নন। বাঁ-হাতে পেস বোলিং করেন তিনি, ব্যাটও করেন বাঁ-হাতেই। অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক এবং ইংল্যান্ডের বেন স্টোকসকে নিজের আদর্শ হিসেবে দেখেন অর্জুন। আপাতত জাতীয় দলে খেলার জন্য প্রস্তুতি শুরু করবেন তিনি। ভারতীয় ক্রিকেটমহলের আশা দীর্ঘদিন ধরে যে পেস-বোলিং অল-রাউন্ডারের খোঁজ ভারত করছে তা ভবিষ্যতে পূরণ করতে পারবেন অর্জুন।