খেলাধুলা

নেইমারের হাতেই উঠছে ২০১৮ বিশ্বকাপের ট্রফি!

স্পোর্টস ডেস্ক: আর মাত্র কয়েকটা দিন পরেই শুরু হচ্ছে অন আর্থ অব দ্যা শো বিশ্বকাপ ফুটবল।কিন্তু কে হবে চ্যাম্পিয়ন? তবে আমেরিকার এক সংস্থা সমীক্ষা করে জানিয়ে দিল চ্যাম্পিয়ন দলের নাম। নেইমারের হাতেই উঠছে ২০১৮ বিশ্বকাপের ট্রফি!

ওয়াশিংটন পোস্টে প্রকাশিত এক প্রতিবেদনে লেখা হয়েছে,২০১৮ রাশিয়ার বিশ্বকাপে স্পেনকে হারিয়ে বিশ্বকাপে ফের একবার জয়ী হবে ব্রাজিল। নেইমারের হাতেই ঐতিহাসিক ট্রফি উঠবে মায়াবী ফাইনালের রাতে।তবে মার্কিন সংস্থার পক্ষ থেকে বলা হচ্ছে, সমীক্ষা নয়, অনেক পরীক্ষা নিরীক্ষা করেই বিশ্বকাপের ফুটবল যুদ্ধ নিয়ে ভবিষ্যদ্বাণী করা হয়েছে। এই সেই মার্কিন সংস্থাটির নাম গ্রেসনোট। সমীক্ষার ফলে ব্রাজিলের সমর্থকদের মতোই হাসি চওড়া বাংলদেশি সমর্থকদেরও।তব সিংহভাগ বাংলাদেশি কিন্তু ব্রাজিল নয় আর্জেন্তিনার সমর্থকও রয়েছে এই দেশে।

রাশিয়া বিশ্বকাপে অংশগ্রহণকারী প্রতিটি দলের শক্তি-দুর্বলতা নিয়ে পরীক্ষা চালানো হয়েছে সংস্থাটির তরফ থেকে। জানানো হয়, এই পরীক্ষা করার জন্য যে পদ্ধতি ব্যবহার করা হয়েছে, তার নাম ইলো সিস্টেম।সাধারণত, দাবাজাতীয় খেলার সঙ্গে যুক্ত খেলোয়াদের এই ধরনের স্কিল টেস্ট করা হয়। বর্তমানে আমেরিকার বেসবল দলগুলোর ক্ষেত্রেও এমন স্কিল টেস্ট করা হচ্ছে। সংস্থাটির হয়ে যিনি গবেষণা করেছিলেন, সেই সাইমন গ্লিভ জানিয়েছেন, ব্রাজিলের কাপ জেতার সম্ভাবনা ২১ শতাংশ। এর পরেই সবথেকে বেশি সুযোগ রয়েছে স্পেন, জার্মানি ও আর্জেন্তিনার। স্পেনের সম্ভাবনা ১০ শতাংশ। পাশাপাশি জার্মানি ও আর্জেন্তিনার ক্ষেত্রে এই অঙ্ক ৮ শতাংশ। তিনি আরও বলেন,কাপ জেতার ক্ষেত্রে ফেভারিট ব্রাজিল। স্পেনকে ধরা হয়েছে অন্য ফাইনালিস্ট হিসেবে।

সেমিফাইনালে কোন কোন দল উঠতে পারে? গ্লোভ জানিয়েছেন— ব্রাজিল, স্পেন, জার্মানি এবং আর্জেন্টিনা। সেই সঙ্গে তাঁর বক্তব্য, ব্রাজিল-আর্জেন্তিনা এবং স্পেন-জার্মানি এমনটাই লাইন আপ হতে চলেছে। এর অর্থ, লাতিন আমেরিকান মহাযুদ্ধে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্তিনাকে হারিয়েই ফাইনালে পৌঁছবে ব্রাজিল। ইউরোপীয়ান ডুয়েলে শেষ হাসি হাসবে স্পেন।