Notunshokal.com
ধর্ম

কারা পাবে যাকাতের টাকা?

ইসলাম ডেস্ক: নামাজ, রোজা, হজ, যাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় দেশের একটি বেসরকারি টিভি চ্যানেলের জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ মতিউল ইসলাম। কারা পাবে যাকাতের টাকা?

রমজানের বিশেষ আপনার জিজ্ঞাসার একটি পর্বে আপন ভাইবোনকে যাকাতের টাকা দেওয়া যাবে কি না, সে সম্পর্কে জানতে চেয়েছিলেন একজন দর্শক।

প্রশ্ন: যাকাতের টাকা আপন ভাইবোন পেতে পারে কি না?

উত্তর: যাকাতের অর্থ আপন ভাইবোনকে দেওয়া যাবে। তারা যদি বালেগ হয়ে যায় এবং ফকির ও মিসকিন, অর্থাৎ অসহায়-নিঃস্ব হয়ে যায়, তাহলে ভাই হোক-বোন হোক, জাকাত দেওয়া যাবে। আর যাকাতের ক্ষেত্রে রক্তের সম্পর্কের আত্মীয়ের হক বেশি। এ জন্য অন্য মানুষের আগে ভাইবোনকে দেওয়া বেশি উত্তম। এ ক্ষেত্রে যাকাত দেওয়ার একটা সওয়াব আর রক্তের সম্পর্কের আত্মীয়কে যে স্মরণ করলেন, এটা আরেকটা সওয়াব।

এ ক্ষেত্রে আরেকটা বিষয় জানিয়ে রাখা উত্তম। সেটা হলো- ভাইকে যাকাতের অর্থ দেওয়ার সময় জানিয়ে দিতে হবে যে ভাই এটা জাকাতের টাকা। অনেকে মনে করে, যাকে যাকাত দিচ্ছি, তাকে জানিয়ে দিলে মনে কষ্ট পাবে। এ বিষয়ে ইসলামী চিন্তাবিদরা বলছেন, যেহেতু আমার ওপর ফরজ কাজ আমি আদায় করছি, উনি নফল হিসেবে গ্রহণ করবে, সেটা হবে না। ফরজ জাকাত আদায় করার সময় বলে দিতে হবে যে এটা যাকাতের টাকা। যদি এমন হয় যে ভাইকে যাকাতের টাকা জানিয়ে দিলে ভাই নেবে না, তাহলে সেটা ভিন্ন কথা।

আরও পড়ুন

স্বামীর পায়ের নিচে স্ত্রীর বেহেশত’- এটি কি হাদিস?

Adnan Opu

সৌদিতে কোরআন প্রতিযোগিতায় বিশ্বে প্রথম বাংলাদেশের তারেক মনোয়ার

Adnan Opu

সৌদি আরবে ২৫ দিনে ৩২ বাংলাদেশি হাজির মৃত্যু