খেলাধুলা

অবশেষে বাংলাদেশ দলে সুযোগ পাচ্ছে রান মেশিন তুষার ইমরান।

গতকাল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) থেকে দারুণ সুখবর পেয়েছে জাতীয় ক্রিকেট লিগের সর্বোচ্চ রান সংগ্রাহক তুষার ইমরান এবং সর্বোচ্চ উইকেট সংগ্রাহক আব্দুর রাজ্জাক। কেন্দ্রীয় চুক্তির বাইরে থাকা অভিজ্ঞ রাজ্জাক-তুষার ইমরানের বিশেষ ক্যাটাগরিতে রাখা হয়েছে। তাদের বেতন প্রায় ৩০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৭৫ হাজার টাকা করা হয়েছে।

বিসিবির কেন্দ্রীয় চুক্তির বাইরে আরও ৭৭ জন খেলোয়াড় আছেন। যাদের আলাদা শ্রেণিতে রাখা হয়। সেভাবেই জাতীয় দলের সাবেক ক্রিকেটার, প্রথম শ্রেণির ক্রিকেটে দেশের সবচেয়ে বেশি উইকেট শিকারি স্পিনার আব্দুর রাজ্জাক ও ঘরোয়া ক্রিকেটে সর্বোচ্চ রানের মালিক তুষার ইমরানের বেতন বৃদ্ধি পেয়েছে।

এই দুই অভিজ্ঞ ক্রিকেটারের পাশাপাশি বেতন বৃদ্ধির তালিকায় যুক্ত হয়েছেন জাতীয় দলের নতুন মুখ আবু জায়েদ চৌধুরী রাহী, জাতীয় দলের নিয়মিত সদস্য মোসাদ্দেক হোসেনের মতো তারকারা। তাদের প্রত্যেকের বেতন ধরা হয়েছে ৭৫ হাজার টাকা।

শুধু তাই নয় এবার বাংলাদেশ দলের হয়ে খেলার সুযোগ পাচ্ছেন তুষার ইমরান। আগামী ২৩ জুন বাংলাদেশ এ’ দলের বিপক্ষে তিনটি একদিনের ম্যাচ এবং তিনটি চার দিনের ম্যাচ খেলতে ঢাকা পা রাখবে শ্রীলঙ্কা এ’ দল। আর সেই সিরিজে বাংলাদেশ এ দলের হয়ে শ্রীলঙ্কার বিপক্ষে একাদশে দেখা যেতে পারে জাতীয় ক্রিকেট লিগের সর্বোচ্চ রান সংগ্রাহক তুষার ইমরানকে।

ঘরোয়া ক্রিকেট লীগে সর্বশেষ ৭ ইনিংসের মধ্যে দুটি সেঞ্চুরি এবং তিনটি হাফ সেঞ্চুরি করেছেন তুষার ইমরান। বাকি দুই ইনিংসে একটিতে ১৪ রান এবং অপরটিতে ৪৮ রানে অপরাজিত ছিলেন বাংলাদেশ ক্রিকেটের সাবেক এই ব্যাটসম্যান। আর তাই পারফরম্যান্সের কারণেই শ্রীলঙ্কা এ’ দলের বিপক্ষে সুযোগ পেতে যাচ্ছেন তিনি।

ফাস্ট-ক্লাস ক্রিকেটে এখন পর্যন্ত ২৬৮ ইনিংসে ১০ হাজার ৫৮৫ রান করেছেন তিনি। এর মধ্যে ৪৩ গড়ে ২৮ টি সেঞ্চুরি এবং ৫৬ টি হাফ সেঞ্চুরি রয়েছে তার। এক ইনিংসে তার ব্যক্তিগত সর্বোচ্চ স্কোর ২২০ রান। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ফাস্ট-ক্লাস ক্রিকেটে দশ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন তিনি।