জাতীয়

বেতন দ্বিগুণ হল তুষার-রাজ্জাকের। ১ লাখ টাকা করে পাবেন লিটন, রনি, শান্ত

চলতি মৌসুমে কেন্দ্রীয় চুক্তি ঘোষণার সময় বিসিবি থেকে জানানো হয়েছিল, পারফরম্যান্সের বিবেচনায় তিনজনকে রুকু ক্যাটাগরিতে রাখা হবে।

সেই রুকু ক্যাটাগরিতে সুযোগ পাচ্ছেন লিটন কুমার দাস, আবু হায়দার রনি ও নাজমুল হোসেন শান্ত। তারা বিসিবির ডি ক্যাটাগরি অনুসারে মাসিক ১ লাখ টাকা করে বেতন পাবেন।

ঘরোয়া ক্রিকেটে অসাধারণ খেলে আলোচনায় ঝড় তুলেছেন আফিফ হোসেন। প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেকে সেঞ্চুরি করা আফিফে মুগ্ধ হয়ে জাতীয় দলে সুযোগ করে দেন নির্বাচকরা।

কিন্তু ছোট পর্দার এই অসাধারণ পারফর্মার ফেব্রুয়ারিতে শ্রীলংকার বিপক্ষে জাতীয় দলে সুযোগ পেয়ে তেমন কোনো কারিশমা দেখাতে পারেননি।

তবে উদীয়মান তারকা হিসেবেই বিসিবির নজড়ে আছেন খুলনার এই ১৮ বছর বয়সী অলরাউন্ডার। ভবিষ্যৎ পরিকল্পনার অংশ হিসেবে আফিককে চুক্তির আওতায় নিয়ে এসেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিসিবির কেন্দ্রীয় চুক্তির বাইরে তথা বিশেষ ক্যাটাগরিতে আছেন প্রথম শ্রেণির ক্রিকেটে ৫০০ উইকেট এবং ১০ হাজার রান সংগ্রহ করা আব্দুর রাজ্জাক ও তুষার ইমরান। দেশের ক্রিকেটের এই ‘বুড়ো’ ক্রিকেটারদের সঙ্গে আছেন তরুণ আফিফ। একই ক্যাটাগরিতে আছেন বিপিএলে অসাধারণ খেলে আলোচনায় চলে আসা পেস বোলার আবু জায়েদ রাহী।

গত বছর কেন্দ্রীয় চুক্তিতে থাকা মোসাদ্দেক হোসেন সৈকত এই বছর বাদ পড়েছেন। তবে বিসিবির বিশেষ ক্যাটাগরিতে সুযোগ পাচ্ছেন ঘরোয়া ক্রিকেটের এই নিয়মিত পারফর্মারকে। বিশেষ ক্যাটাগরিতে থাকা রাজ্জাক,তুষার, আফিফ, সৈকতরা বিসিবি থেকে মাসিক ৭৫ হাজার টাকা করে বেতন পাবেন।

গত বছর কেন্দ্রীয় চুক্তিতে ১৬ জন থাকলেও এ বছর বাদ পড়েছেন সাব্বির, তাসকিন, সৌম্য, ইমরুল, কামরুল ও মোসাদ্দেকরা। যদিও বিশেষ ক্যাটাগরিতে সুযোগ পাচ্ছেন সৈকত।

বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে আছেন- মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, মুমিনুল হক সৌরভ, রুবেল হোসেন, মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম।