খেলাধুলা

একনজরে ব্রাজিলের গ্রুপ ‘ই’ এর সমীকরণ

স্পোর্টস ডেস্ক: রাশিয়া বিশ্বকাপে আজকের দিনের খেলা শুরু হবে গ্রুপ ‘ই’ এর কোস্টারিকা-সার্বিয়ার খেলার মধ্য দিয়ে। খেলাটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায়। আর এই গ্রুপের অন্য খেলায় বাংলাদেশ সময় আজ রাত ১২টায় মুখোমুখি হবে ব্রাজিল-সুইজারল্যান্ড। ম্যাচ দুটি সরাসরি সম্প্রচার করবে টেন ২। এছাড়াও বাংলাদেশের বেসরকারী টেলিভিশন মাছরাঙা টিভি ও নাগরিক টিভি এবং সরকারী টিভি চ্যানেল বিটিভিও খেলাটি সরাসরি সম্প্রচার করবে।

কে এগিয়ে
শক্তি ও সামর্থ্যের দিক থেকে এই গ্রুপে সবার ওপরে আছে ব্রাজিল। তবে অন্য দলগুলোকেও হালকাভাবে নেওয়ার কিছু নেই। গত বিশ্বকাপে ইংল্যান্ড, উরুগুয়ে এবং ইতালির সঙ্গে গ্রুপ ডেথে পড়া কোস্টারিকা কোয়াটার ফাইনালে গিয়ে নেদারল্যান্ডসের কাছে ট্রাইবেকারে হেরে যায়। আর সার্বিয়া গত বিশ্বকাপে সুযোগ না পেলেও ২০১০ সালে জার্মানিকে হারিয়ে বেশ চমক দেখায়। বিশ্বকাপ বাছাইপর্বেও অস্ট্রিয়া, ওয়েলসের মতো দেশকে পেছনে ফেলে মূল পর্বে পা রাখে সার্বিয়ানরা। আর গত বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড পর্যন্ত খেলে সুইজারল্যান্ড। তাই এবারও ভালো কিছু করার লক্ষ্য নিয়ে রাশিয়ায় এসেছে তারা।

গ্রুপের সমীকরণ
গ্রুপ ‘ই’ থেকে নিশ্চিতভাবেই দ্বিতীয় রাউন্ডে যাবে ব্রাজিল। আর দ্বিতীয় স্থানের জন্য লড়াইটা হবে কোস্টারিকা ও সুইসদের মধ্যে। তবে শক্তি, সামর্থ্য ও দক্ষতার বিবেচনায় কোস্টারিকাই হতে পারে ব্রাজিলের সঙ্গী। কিন্তু এটা বিশ্বকাপ তাই আগে থেকে কিছু নিশ্চিত করে বলা বিলাসীতার সামিল। তবে, আজই বোঝা যাবে এই গ্রুপ থেকে কারা যেতে পারে পরের রাউন্ডে।