খেলাধুলা

আর একটিমাত্র হলুদ কার্ডে সেমির স্বপ্ন ভেঙ্গে যেতে পারে যাদের!

স্পোর্টস ডেস্ক: ইতোমধ্যে শেষ হয়েছে রাশিয়া বিশ্বকপের প্রি-কেয়োর্টার পর্ব। সামনে শেষ আটের লড়াই। কোয়ার্টারে উর্ত্তীণ হওয়া দলগুলো শেষে মুহুর্তের প্রস্তুতি সেরে নিচ্ছে। তবে শেষ আটের ম্যাচে হলুদ কার্ডের সমস্যায় ভুগছে ব্রাজিল, ফ্রান্স, ক্রোয়েশিয়া ও সুইডেন। এই চার দলেরই একজন করে ফুটবলার দু’টি কার্ড দেখেছেন। যে কারণে তারা নামতে পারবেন না কোয়ার্টার ফাইনালে।

চিন্তায় রকেটিচ
ব্রাজিলের রক্ষণাত্মক মিডফিল্ডার কাসেমিরো দু’টি হলুদ কার্ড দেখে ফেলেছেন। মেক্সিকোর বিরুদ্ধে প্রি-কোয়ার্টার ফাইনালে সদ্য দেখা কার্ডের জন্যই ৬ জুলাই কাজান এরিনায় কোয়ার্টার ফাইনালে বেলজিয়ামের বিরুদ্ধে খেলতে পারবেন না তিনি। এছাড়া ফ্রান্সের মাতুইদিও দেখেছেন দুটি হলুদ কার্ড। ফলে ৬ জুলাই নিঝনি নভগরদ স্টেডিয়ামে উরুগুয়ের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালে খেলতে পারবেন না তিনি। ক্রোয়েশিয়ার মার্সেলো ব্রোজোভিচও দেখেছেন দুটি হলুদ কার্ড। ৭ জুলাই সোচির ফিশট স্টেডিয়ামে রাশিয়ার বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালে খেলতে পারবেন না তিনি। সুইডেনের মিকায়েল লাসটিগ খেলতে পারবেন না ইংল্যান্ডের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালে। সুইজারল্যান্ডের বিরুদ্ধে শেষ ষোলোর ম্যাচে দ্বিতীয় হলুদ কার্ড দেখেছেন তিনি।

কোয়ার্টারে নামলেও একটি হলুদ কার্ড নিয়ে শঙ্কায় আছেন ব্রাজিল তারকা নেইমার, ফিলিপ লুইস ও কুতিনহো। বেলজিয়াম পাঁচজনকে নিয়ে রয়েছে বিপদে। কেভিন ডি ব্রুইনা, টমাস মনিয়ে, জন ভেরতোংহেনসহ আরো দুইজন একটি করে হলুদ কার্ড পেয়েছেন। এদিকে দুই হলুদ কার্ড পেয়ে ইতোমধ্যে সুইডেন থেকে বাদ পড়েছেন মাইকেল লাসটিং। এছাড়া মিডফিল্ডার ভিক্টর ক্লাসন ও সেন্টার মিডফিল্ডার এলভিন একাদনকে নিয়ে চিন্তায় দলটি।

শঙ্কায় জর্ডানও
ব্রাজিল-সুইডেন ও বেলজিয়ামের মতো হলুদ কার্ড আতঙ্কে ইংল্যান্ড শিবির। তাদের চারজন খেলোয়াড় বেশ শঙ্কায় আছেন একটি করে হলুদ কার্ড পেয়ে। ইতোমধ্যে তাদের তারকা কাইল ওয়াকার দুটি হলুদ কার্ড পেয়ে আসন্ন কোয়ার্টারে অংশ নিতে পারছেন না। তাছাড়া একটি হলুদ কার্ড পেয়ে বিপদে আছেন লিগার্ড ও রুবেন লফটাস-চিক, জর্ডান অ্যান্ডারসন ও এরিক ডায়ার। যদি কোনভাবে আর একটি হলুদ কার্ড পেয়ে যায় তবে তারকা জর্ডানের অনুপস্থিতি ভোগাবে সবাইকে।

স্বাগতিক দেশ রাশিয়াও কম বিপদে নাই। পাঁচজন প্লেয়ার ইতোমধ্যে একটি করে হলুদ কার্ড পেয়ে বেশ চুপসে আছে দলটি। যদিও জবনিন ও কুতেপভ গোলোভিনকে নিয়ে দুশ্চিন্তা মুক্ত থাকতে পারে স্বাগতিকরা। কিন্তু অল্পতে রেগে যাওয়া গোলোভিনকে নিয়ে বিপদে পড়তে পারে দলটি। এছাড়া রাশিয়ার হয়ে ফিওদর স্মোলভ ও ইউরি গাজিনস্কি রয়েছেন হলুদ কার্ড আতঙ্কে।

উপরে উল্লেখিত দলগুলোর মধ্যে সবচেয়ে বিপদে ক্রোয়েশিয়া। দলটির আটজন প্লেয়ার একটি করে হলুদ কার্ড পেয়েছে। যাদের চার-পাঁচজনই সেরা একাদশের নিয়মিত সদস্য। তারা হলেন, ইভান রাতিতিজ, আন্তে রেবিচ, মারিও মানজুকিচ, ব্রোজোবিচ, কালিনিচ, পিয়াকা, যাদভাজ ও ভরসলিয়াকো। তাই বলাই যায় কোয়ার্টার টপকাতে পারলেও সেমি আতঙ্কে ভুগবে দলটি। -স্পোর্টস ক্রীড়া