খেলাধুলা

ওয়েস্ট ইন্ডিজের মাটিতে বিশ্বের সকল ব্যাটসম্যান কে পিছনে ফেলে রেকর্ড গড়লেন শুধু তামিম ইকবাল

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে দারুন একটি রেকর্ড গড়লেন বাংলাদেশের ওপেনার তামিম ইকবাল। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে সর্বোচ্চ রানের মালিক হলেন তামিম ইকবাল। প্রথম ম্যাচে অপরাজিত ১৩০ রান।

দ্বিতীয় ম্যাচে ৫৪ এবং আজ ১০৩ রান করে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে মোট ২৮৭ রান করে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে বিদেশি ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ রানের রেকর্ড গড়লেন তামিম। তামিম ইকবাল এর আগে তিন ম্যাচের সিরিজে ওয়েস্ট ইন্ডিজে সফরকারী দলের হয়ে সর্বোচ্চ রানের রেকর্ডটি ছিল ড্যারেন লেম্যানের (২০৫)।

ব্যাটিংয়ে নেমে দিন ভালো শুরু করতে পারেনি বাংলাদেশ দল। ধীর গতিতে আনামুল হক বিজয় এবং তামিম ইকবাল করেন ৩৫ রানের জুটি। অনেকটা বেশি বল খরচ করে ১০ রান করে প্যাভিলিয়নে ফেরেন আনামুল হক বিজয়।

তবে এরপর সেই সাকিব আল হাসান এবং তামিম ইকবাল আবারো প্রতিরোধ গড়ে তোলেন। ৮১ রানের পার্টনারশিপ গড়ে তোলেন এই দুইজন। ৩৭ রান করে আউট হন সাকিব আল হাসান। দলীয় ১৫২ রানের মাথায় ১২ রান করে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে যান মুশফিকুর রহিম।

তবে অন্য প্রান্ত থেকে ক্যারিয়ারের ১১ তম সেঞ্চুরি তুলে নেন তামিম ইকবাল। ১২০ বলে সেঞ্চুরি তুলে নেন তিনি। তবে সেঞ্চুরি করেই প্যাভিলিয়নে ফিরে যান তামিম ইকবাল। দলীয় ২০০ রানের মাথায় ১০৩ রান করে আউট হন তামিম। তবে এদের চমক দেখালেন মাশরাফি বিন মুর্তজা।

সাব্বির রহমান, সৈকতকে রেখে ব্যাটিংয়ে নেমে দারুন করেন তিনি। ব্যাটিংয়ে নেমে ২৬ বলে ৩৬ রান করে আউট হন তিনি। তবে অন্য প্রান্ত থেকে দারুণ খেলতে থাকা মাহমুদুল্লাহ রিয়াদ ৪৪ বলে ক্যারিয়ারের ১৯ তম হাফ সেঞ্চুরি তুলে নেন। শেষ পর্যন্ত মাহমুদুল্লাহ রিয়াদের ৪৯ বলে ৬৭ রানে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩০১ রান সংগ্রহ করে বাংলাদেশ দল।