খেলাধুলা

দ্বিতীয় ওয়ানডে ম্যাচে বাংলাদেশের কাছে পাত্তাই পেল না আয়ারল্যান্ড। বড় জয় তুলে নিল বাংলাদেশ

পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে আয়ারল্যান্ডকে ২৯০ রানের টার্গেট দিয়ে ২০২ রানে অলআউট করে সিরিজে ১-০ তে এগিয়ে গেল বাংলাদেশ। টসে হেরে ব্যাটিংয়ে নেমে শুরুতেই দারুন করে বাংলাদেশ দলের দুই ওপেনার সাইফ হাসান এবং জাকির হাসান। ৪১ বলে ৬ টি চার এবং ২ টি ছক্কায় ফিফটি তুলে নেন জাকির।

দলীয় ১৩৭ রানের মাথায় প্রথম উইকেট হারায় বাংলাদেশ। ৩৭ রান করে প্যাভিলিয়নে ফিরে যান সাইফ হাসান। অর্ধশতক করে সেঞ্চুরির পথে হাঁটতে থাকেন জাকির হাসান। দলীয় ১৬০ রানের মাথায় ৯২ বলে ৯২ রান করে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে যান জাকির হাসান।

এরপর মোহাম্মদ মিঠুন ০ এবং মমিনুল হক ২৩ রানে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে যান। শেষের দিকে আলামিনের ৪৭ এবং ফজলে রাব্বী ৫৩ রানে আয়ারল্যান্ডের বিপক্ষে নির্ধারিত ৫৯ ওভার ৬ উইকেটে ২৮৯ রান সংগ্রহ করে বাংলাদেশ।

বাংলাদেশের দেওয়া ২৯০ রানের টার্গেটে ব্যাট ১৪ রানের মধ্যেই ৩ উইকেট হারায় আয়ারল্যান্ড। দুই ওপেনার জেমস শ্যানন এবং জেমস ম্যাককুলাম কে আউট করেন খালেদ আহমেদ। এরপর অধিনায়ক অ্যান্ড্রু বালবিনি শূন্য রানে প্যাভিলিয়নে ফেরেন শরিফুল ইসলাম।

এরপর কিছুটা ঘুরে দাঁড়ালেও ৪১ রানের মাথায় উইকেট তুলে নেন সানজামুল ইসলাম। এরপরে 60 রানের পার্টনারশিপ গড়ে তোলেন আয়ারল্যান্ডের দুই ব্যাটসম্যান লরাকান টাকার এবং স্টুয়ার্ট থম্পসন।

তবে এই দুই ব্যাটসম্যান কে দলীয় ১০১ রানের মাথায় ফজলে রাব্বী এবং ১১৮ রানের মাথায় শরিফুল ইসলাম প্যাভিলিয়নে পাঠান। শেষের দিকে টেরন কেন প্রতিরোধ গড়ে তুললেও ব্যক্তিগত ৪৯ রানে আউট এরপর ছন্দ হারায় আয়ারল্যান্ড। ৬৩.৩ ওভারে ২০২ রানে অলআউট হয় আয়ারল্যান্ড।

আয়ারল্যান্ড এ দল একাদশ : অ্যান্ড্রু বালবিনি (সি), লরাকান টাকার, জেমস ম্যাককুলাম, হ্যারি টেক্টর, টেরন কেন, স্টুয়ার্ট থম্পসন, শেন ল, জেমস শ্যানন, জোনাথ গাথ, ডেভিড ডেলেনি, পিটার চেজ।

বাংলাদেশ ‘এ’ দল একাদশ : মমিনুল হক (সি), জাকির হাসান, সাইফ হাসান, মোহাম্মদ মিঠুন, ফজলে মাহমুদ, মোহাম্মদ আল আমিন, কাজী নুরুল হাসান, মোহাম্মদ সাইফুদ্দিন, সানজামুল ইসলাম, খালেদ আহমেদ, শরিফুল ইসলাম।
ছবি : আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ড