খেলাধুলা

জয়ের দিনে যে দুঃসংবাদ পেলেন তরুণ বাংলাদেশি ক্রিকেটার!

স্পোর্টস ডেস্ক : জয়ের দিনে দুঃসংবাদ পেলেন তরুণ বাংলাদেশি ক্রিকেটার! বাংলাদেশ জাতীয় দলের তরুণ পেসার আবু হায়দার রনি’কে তার ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। উইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচ চলাকালীকন সময়ে অখেলোয়াড় সুলভ আচরণ করায় এ সাজা পেতে হচ্ছে তাকে।

ঘটনার উৎপত্তি উইন্ডিজের ইনিংসের ১৪তম ওভারে। আম্পায়ার একবার সতর্ক করা সত্ত্বেও রোভমান পাওয়েল তাঁকে ছক্কা হাঁকালে ফের অনুপযুক্ত ভাষা ব্যবহার করার দায়ে ২২-বছর বয়সী এ পেসারকে জরিমানা করেছে আইসিসি।

জরিমানার পাশাপাশি এর জন্য তার নামের পাশে যোগ করা হয়েছে এক ডিমেরিট পয়েন্টও। ম্যাচ শেষে তরুণ বাঁহাতি এ পেসারের বিপক্ষে ম্যাচের দায়িত্বে থাকা আম্পায়াররা আচরণবিধি ভাঙ্গার অভিযোগ আনলে রনি তা মেনে নেওয়ায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার কোড অব কন্ডাক্টের ২.১৪ ধারা ভঙ্গের ফলেই রনিকে ভোগ করতে এ সাজা। প্রসঙ্গত, দুই অন-ফিল্ড আম্পায়ার লেসলি রেইফার ও জোয়েল উইলসন, তৃতীয় আম্পায়ার গ্রেগরি ব্র্যাথওয়েট চতুর্থ আম্পায়ার নাইজেল ডুগাইডের সম্মতিতে ঘোষণা করা হয় এ সাজা।

উল্লেখ্য, আইসিসির গাইডলাইন অনুযায়ী ২৪ মাসের মধ্যে কোনো ক্রিকেটারের নামের পাশে ৪ ডিমেরিট পয়েন্ট যুক্ত হলে উক্ত ক্রিকেটার নিষিদ্ধ হবেন।

প্রসঙ্গত, তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে রবিবার স্বাগতিকদের ১২ রানের ব্যবধানে হারিয়ে সিরিজে ১-১ ব্যবধানে সমতা ফিরিয়েছে সফরকারী বাংলাদেশ ক্রিকেট দল। যার ফলে সিরিজের শেষ ম্যাচটি এখন পরিণত হয়েছে সিরিজ নির্ধারণী ম্যাচে।

দু’দলের মধ্যকার সিরিজ নির্ধারণী ম্যাচটি ফ্লোরিডার একই ভেন্যুতে অনুষ্ঠিত হবে আগামীকাল (৬ আগস্ট)। যেখানে সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে উভয় দলই লড়বে ম্যাচটিতে। বাংলাদেশ সময়ানুযায়ী ভোর ৬টা থেকে শুরু হওয়া এ ম্যাচটি সরাসরি দেখা যাবে মাছরাঙ্গা টেলিভিশন, গাজী টেলিভিশন ও সনি ইএসপিএনে। তাছাড়া অনলাইনেও ক্রিকেট ভক্তরা দেখতে পারবেন ম্যাচটি। সেক্ষেত্রে ইউটিউবে র‍্যাবিরহোল বিডির চ্যানেলে উপভোগ করা যাবে ম্যাচটি।