খেলাধুলা

টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে সেরা পাঁচ

স্পোর্টস ডেস্কঃ উইন্ডিজ ও বাংলাদেশের মধ্যকার তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শেষে সোমবার হালনাগাদকৃত টি-টোয়েন্টি র‍্যাঙ্কিং প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। হালনাগাদকৃত টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে উন্নতির দেখা পেয়েছেন বাংলাদেশের ক্রিকেটাররা।

সিরিজজুড়ে ব্যাট হাতে সফরকারীদের জন্য মধ্যে সবচেয়ে উজ্জ্বল দুই তারকা ছিলেন সাকিব আল হাসান (১০৫ রান) ও তামিম ইকবাল (৯৫ রান)। তিন ম্যাচে দলের জয়ের পেছনে অবদান রেখে র‍্যাঙ্কিংয়ে আট ধাপ এগিয়ে সাকিব ৪৫তম অবস্থানে ও ছয় ধাপ এগিয়ে তামিম উঠে এসেছেন ৩৯তম স্থানে।

প্রথম দুই ম্যাচে নিজের ছায়া হয়ে থাকলেও সিরিজ নির্ধারণী ম্যাচে খোলস ছেড়ে বেরিয়ে এসে ৩২ বলের ঝড়ো ৬১ রানের ইনিংস খেলেন লিটন দাস। যা তাকে এনে দিয়েছে ক্যারিয়ার সেরা ৩৫১ রেটিং পয়েন্ট। ক্যারিয়ার সেরা অর্জনের ফলে ব্যাটসম্যানদের তালিকার এক লাফে ২২ ধাপ এগিয়ে প্রথমবারের মতো ৭১তম স্থান নিজের দখলে নিয়েছেন ডানহাতি প্রতিভাবান এ ব্যাটসম্যান।

সিরিজজুড়ে বড় সংগ্রহের দেখা না পেলেও শেষ মুহূর্তে ক্রিজে এসে তিন ম্যাচেই দ্রুতগতিতে রান তুলে দলের সংগ্রহে অন্যতম ভূমিকা পালন করা মাহমুদউল্লাহ রিয়াদও দেখা পেয়েছেন উন্নতির। ৩৫, ১৩* ও ৩২*রানের ইনিংসের সুবাদে তিন ধাপ এগিয়ে বর্তমানে তার অবস্থান র‍্যাঙ্কিংয়ের ৩৬তম স্থানে।

প্রতিপক্ষ শিবিরের ব্যাটসম্যানদের উন্নতির বিপরীতে ব্যর্থতার চাদরে বন্দী থেকে র‍্যাঙ্কিংয়ে অবনমন ঘটেছে উইন্ডিজ দলের মারমুখী ব্যাটসম্যান এভিন লুইসের। অফ-ফর্মের জন্য একাদশ থেকে বাদ পড়ার পাশাপাশি র‍্যাঙ্কিংয়ে চার ধাপ অবনমন হয়েছে তার। বর্তমানে ভারতের অধিনায়ক বিরাট কোহলির সাথে যৌথভাবে তিনি রয়েছেন ১১তম অবস্থানে।

ব্যাটসম্যানদের উন্নতির ভিড়ে বল হাতে দ্যুতি ছড়িয়ে সবচেয়ে বেশি উন্নতির দেখা পেয়েছেন উইন্ডিজের স্পিনার অ্যাশলে নার্স। সিরিজে ৪ উইকেট নিয়ে এক লাফে ২১ধাপ এগিয়ে এসে প্রথমবারের মতো শীর্ষ ১০০তে উঠে এসেছেন তিনি। বর্তমানে তার অবস্থান ৯১তম স্থানে।

পক্ষান্তরে, বাংলাদেশের বোলারদের মধ্যে শেষ ম্যাচে চোটের জন্য মাঠের বাইরে ছিটকে যাওয়া বাঁহাতি স্পিনার নাজমুল ইসলাম অপু দেখা পেয়েছেন উন্নতির। সিরিজ শেষে ১৪ ধাপ এগিয়ে ৭০তম অবস্থানে আরোহণ তার।