খেলাধুলা

অভিষেক ম্যাচে অসাধারণ রেকর্ড গড়লেন হেনড্রিক্স

স্পোর্টস ডেস্ক: শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে বিধ্বস্ত হয়ার পর দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়েছে দক্ষিণ আফ্রিকা। পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম তিনটি জিতেই সিরিজ নিশ্চিত করেছে সফরকারীরা। তৃতীয় ওয়ানডেতে স্বাগতিকদের হারানোর নায়ক রিজা হেনড্রিক্স। অভিষেকেই যিনি সেঞ্চুরি করেছেন এবং তার জাদুকরি ইনিংসে দক্ষিণ আফ্রিকা জয় পেয়েছে ৭৮ রানে। অভিষেক ম্যাচে অসাধারণ রেকর্ড গড়লেন হেনড্রিক্স।

এ নিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে টানা দ্বিতীয় সিরিজ জিতল দেশটি এবং এটা টানা ১১ জয়। ক্যান্ডিতে প্রথমে ব্যাট করে প্রোটিয়াসদের সংগ্রহ ছিল ৭ উইকেটে ৩৬৩ রান। হেনড্রিক্স খেলেন ১০২ রানের ইনিংস। ৮৯ বলের ইনিংসটিতে ছিল ৮ চার ও একটি ছক্কা। তৃতীয় প্রোটিয়াস ব্যাটসম্যান হিসেবে অভিষেক ওয়ানডেতে সেঞ্চুরি হাঁকান হেনড্রিক্স।

তবে অন্যদের চেয়ে একটি জায়গায় তিনি এগিয়ে আছেন, সেটা হলো অভিষেকে দ্রুততম সেঞ্চুরি। মাত্র ৮৯ বলে ১০২ রানের দুর্দান্ত একটি ইনিংস খেলেছেন হেনড্রিক্স। সর্বশেষ ওয়ানডে ক্রিকেটে অভিষিক্ত ব্যাটসম্যানের কাছ থেকে সেঞ্চুরিটি এসেছিলো গত বছরের অক্টোবরে। পাকিস্তানের তরুণ ওপেনার ইমাম-উল হক আবু ধাবিতে সেঞ্চুরি করেছিলেন এই শ্রীলঙ্কার বিপক্ষেই।

ইংলিশ ব্যাটসম্যান ডেনিস এমিস ১৯৭২ সালে অভিষেক ওয়ানডেতে সেঞ্চুরির প্রথম রেকর্ড গড়েছিলেন। ম্যানচেস্টারে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেটি ছিলো ইতিহাসের দ্বিতীয় ওয়ানডে ম্যাচ, সে ম্যাচেই অভিষেক হয় ওপেনার এমিসের। অস্ট্রেলিয়ার ২২২ রান তাড়া করতে নেমে ১৩৪ বলে ১০৩ রানের একটি ইনিংস। ওয়ানডে ইতিহাসেরও প্রথম সেঞ্চুরি সেটি।

ওয়েস্ট ইন্ডিজের ডেসমন্ড হেইন্স ৬ বছর পর দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে অভিষেক ওয়ানডেতে সেঞ্চুরি করেন। এরপর এই তালিকায় নাম লিখিছেন অ্যান্ডি ফ্লাওয়ার, সেলিম এলাহি, মার্টিন গাপটিল, কলিন ইনগ্রাম, লোকেশ রাহুল। গৌরবজনক এই তালিকায় আছেন ক্রিকেট খেলতে গিয়ে বাউন্সারের আঘাতে নিহত অস্ট্রেলিয় ব্যাটসম্যান ফিলিপ হিউজও।