খেলাধুলা

এক নজরে ওয়েস্ট ইন্ডিজ বনাম বাংলাদেশের সিরিজের সময়সূচি

এবার বাংলাদেশের মাটিতে হবে টাইগারদে সঙ্গে ওয়েস্ট ইন্ডিজের খেলা। আগামী ১৫ সেপ্টেম্বর সংযুক্ত আরব আমিরাতে পর্দা উঠবে এশিয়া কাপের। ১৪ তম এ আসরটি শুরু হবে বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচ দিয়ে। এ টুর্নামেন্ট শেষে অক্টোবরে বাংলাদেশ সফরে আসবে জিম্বাবুয়ে ক্রিকেট দল। আর তাদের বিপক্ষে দেশে মাটিতে একটি দ্বিপক্ষীয় সিরিজে অংশ নিবে টাইগাররা। সিরিজে তিনটি ওয়ানডে এবং দুটি টেস্ট ম্যাচ খেলবে।

এরপর পুর্ণাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশে আসবে ক্যারিবিয়ানরা। সিরিজটি খেলতে আগামী ১৫ নভেম্বর বাংলাদেশে পা রাখবে তারা। বাংলাদেশের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজ দুই টেস্ট, তিন ওয়ানডে এবং তিন টি-টোয়েন্টি ম্যাচ খেলবে।

১৮-১৯ নভেম্বর বিসিবি একাদশের বিপক্ষে দুই দিনের প্রস্তুতি ম্যাচ দিয়ে খেলা শুরু করবে সফরকারীরা। চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে হবে প্রস্তুতি ম্যাচ। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। ২২-২৬ হবে সিরিজের প্রথম টেস্ট। ৩০ নভেম্বর থেকে মিরপুর শের ই বাংলা জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

টেস্ট শেষে মিরপুর শের ই বাংলা জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ওয়ানডে সিরিজ। তিন ম্যাচের দুটি হবে এ মাঠে। ৯ ও ১১ ডিসেম্বর ওয়ানডে সিরিজের প্রথম দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে। আর শেষ ম্যাচটি হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। ১৪ ডিসেম্বর শেষ ওয়ানডে ম্যাচে বাংলাদেশের মুখোমুখি হবে সফরকারীরা।

এরপর টি-২০ সিরিজ। সিরিজের প্রথমটি হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। আগামী ১৭ ডিসেম্বর অনুষ্ঠিত হবে টি-২০ সিরিজে প্রথম ম্যাচ। আর বাকি দুটি হবে মিরপুর শের ই বাংলা জাতীয় স্টেডিয়ামে। ২০ ও ২২ ডিসেম্বর শেষ দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে।

একক নজরে ওয়েস্ট ইন্ডিজ-বাংলাদেশের সময়সূচি:

প্রথম টেস্ট-২২ নভেম্বর, জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম

দ্বিতীয় টেস্ট-৩০ নভেম্বর, শেরে বাংলা স্টেডিয়াম

প্রথম ওয়ানডে (দিবারাত্রি)-৯ ডিসেম্বর, শেরে বাংলা স্টেডিয়াম

দ্বিতীয় ওয়ানডে (দিবারাত্রি)-১১ ডিসেম্বর, শেরে বাংলা স্টেডিয়াম

তৃতীয় ওয়ানডে (দিবারাত্রি)-১৪ ডিসেম্বর, সিলেট আন্তর্জাতিক স্টেডিয়াম

প্রথম টি-টোয়েন্টি (দিবারাত্রি)-১৭ ডিসেম্বর, সিলেট আন্তর্জাতিক স্টেডিয়াম

দ্বিতীয় টি-টোয়েন্টি (দিবারাত্রি)-২০ ডিসেম্বর, শেরে বাংলা স্টেডিয়াম

তৃতীয় টি-টোয়েন্টি (দিবারাত্রি)-২২ ডিসেম্বর, শেরে বাংলা স্টেডিয়াম