খেলাধুলা

তাহলে এই কারণেই বিদাই নিলেন মেসি!

স্পোর্টস ডেস্ক: বিশ্বকাপে বাজে পারফর্মেন্সের পর জাতীয় দলে মেসি ফিরবেন কি না এমনটা নিয়ে চলছিল জল্পনা। আর এবার মেসি নিজেই সেই জল্পনার অবসান ঘটিয়ে দিলেন। বিদায় নিলেন জাতীয় দল থেকে। জাতীয় দলকে বিদায় জানালেন ১ বছরের জন্য। অর্থাৎ ২০১৮ সালে আর মেসি জাতীয় দলে কোন ম্যাচ খেলবে না।

মেসি তো বিদায় নিল সাময়ীক। কিন্তু তার এই সাময়ীক বিদায় প্রশ্ন একে দিল ভক্ত ও সমালোচকদের মুখে। তাহলে কি তার সম্পর্কে সমালোচকরা যা বলে তাই ঠিক? মেসি কি তাহলে জাতীয় দলে খেলা উপভোগ করে না? জাতীয় দলের খেলাকে বোঝা মনে করে? তাহলে এই কারণেই বিদাই নিলেন মেসি!

আপাত দৃষ্টিতে এই প্রশ্নের ইতি টানার কোন সুযোগ নেই। কেননা, মেসি এই বছর জাতীয় দলের হয়ে না খেলার কথাই বলেছেন। কিন্তু প্রশ্নটা থেকে যায়, দলের এমন দুর্দিনে মেসির কি ছেড়ে চলে যাওয়া উচিত?

বার্সালোনা গত মৌসুমের আগের মৌসুমে শুধু একটি কোপা ডেল রে জিতেছে। কিন্তু কই, মেসি তো তখন বার্সালোনা থেকে বিরতি নেয়নি। কিন্তু দেশের হয়ে যখন এই দুর্দিন, তখনই তিনি চলে যাচ্ছেন অন্য দিকে মুখ ফিরিয়ে?

এই প্রশ্নটাও হয়তো আসতো না যদি মেসি একেবারেই অবসর নিতেন। কিন্তু তিনি অবসর নিয়েছে ১ বছরের জন্য। ২০১৯ সালে কোপা আমেরিকাতে খেলবেন তিনি। তাহলে কি শুধু মাত্রই একটি শিরোপার জন্য কোপা আমেরিকা খেলবেন? জাতীয় দলের হয়ে প্রীতি ম্যাচে খেলা কি মেসির কাছে অর্থহীন?

সাময়ীক বিদায় নিল মেসি ঠিকই, কিন্তু রেখে গেল দেশাত্মবোধের কিছু প্রশ্ন।