জাতীয়

বাংলাদেশের সবচেয়ে বড় সমস্যা দুর্নীতি: দুদক চেয়ারম্যান

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, বাংলাদেশের সবচেয়ে বড় সমস্যা দুর্নীতি এবং আইন ও বিধিবিধান না মানা। শিক্ষা, স্বাস্থ্য কিংবা সড়কের মূল সমস্যা হচ্ছে আইন না মানা। আর এই না মানাই দুর্নীতি, যা মানুষের মুক্তির প্রধান অন্তরায়।

জাতীয় শোক দিবসের আলোচনা সভায় বুধবার দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রধান কার্যালয়ে তিনি এ কথা বলেন।

দুদক চেয়ারম্যান বলেন, যদি দুর্নীতি দমন বা প্রতিরোধ করা যায় তবেই শিক্ষাসহ সব ধরনের সরকারি সেবা মানুষ হয়রানিমুক্তভাবে পেত। জাতীয় শোক দিবেসে শপথ গ্রহণ করি, আমরা সবাই আইন মানব এবং আইন না মানার এই সংস্কৃতি বন্ধ করতে সচেষ্ট হব। বঙ্গবন্ধুর স্বপ্নকে একই সুতায় গেঁথে দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়াই।

তিনি বলেন, বিআরটিএ যদি দুর্নীতিমুক্ত হতো তাহলে কীভাবে রংচটা, হেডলাইটবিহীন গাড়ি, ফিটনেস সার্টিফিকেট পায়? আমরা বিআরটিএর কার্যক্রম দেখছি, বর্তমানে কৌশলগত কারণেই হস্তক্ষেপ করছি না। তারা যদি বেআইনি কিছু করে, জনস্বার্থেই কমিশন আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার বিষয়টি গুরুত্ব দেবে।

দুদকের পরিচয় ব্যবহার করে রাস্তায় বের না হতে দুদক কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশে ইকবাল মাহমুদ বলেন, রাস্তায় যখন বের হবেন তখন দুদকের পরিচয় ব্যবহার করবেন না। সাধারণ মানুষের মতো আচরণ করবেন। অসাধারণ হওয়ার চেষ্টা করবেন না। আমাদের বাচ্চারা দুদকের লোগো লাগানো একটি গাড়ি আটকিয়েছে এমন সংবাদ পাওয়া মাত্রই আমরা সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিয়েছি। কাউকেই আমরা ছাড় দেইনি এবং ভবিষ্যতেও ছাড় দেব না।