খেলাধুলা

‘যদি মেসি অবসর নেয়, তাহলে আর্জেন্টিনা আগামী ৩ বছর কোন ম্যাচ জিতবে না

স্পোর্টস ডেস্ক: চলতি বছর আর্জেন্টিনার হয়ে কোন ম্যাচ না খেলার সিদ্ধান্ত নিয়েছেন লিওনেল মেসি। বিশ্বকাপে বাজে পারফর্মেন্সের কারনে দেশের জার্সি থেকে নিজেকে কিছুটা আড়ালে রাখছেন মেসি।

বিশ্বকাপে চার ম্যাচে আর্জেন্টিনা জিতেছে একটি ম্যাচ। ফ্রান্সের কাছে হেরে শেষ ষোল থেকেই বিদায় নেয় তারা। পুরো বিশ্বকাপে নিজের ছায়া হয়েই ছিলেন মেসি। করেছিলেন মাত্র একটি গোল। আর নিজের বাজে পারফর্মেন্সের কারনেই আর্জেন্টিনা থেকে এই বছরের জন্য বিদায় নিজেকে সরিয়ে রাখছেন মেসি এমনটাই মনে করেন অনেকেই।

তবে মেসির বিদায়টা যদি দীর্ঘ হয়? অর্থাৎ মেসি যদি এক বছর পর সিদ্ধান্ত নেয় আর ফিরবেই না? এমনটা হলে আগামী ৩ বছরে আর্জেন্টিনা কোন ম্যাচ জিতবেনা বলেই মনে করেন সাবেক বার্সা তারকা স্টুইচকোভ।

২০১৬ সালেও মেসি জাতীয় দল থেকে অবসরের ঘোষনা দিয়েছিলেন। পরে ফিরে এসে আর্জেন্টিনাকে বিশ্বকাপে তোলেন তিনিই। আর তাই পাঁচবারের ব্যালন ডি অর জয়ীকে ছাড়া আর্জেন্টিনার সংগ্রাম করতেই হবে বলে মনে করেন সাবেক এই বার্সা তারকা।

তিনি বলেন, যদি মেসি আগামীকাল থেকেই অবসর নেয়, তাহলে আর্জেন্টিনা আগামী ৩ বছর কোন ম্যাচ জিতবে না। প্রথমে আপনাকে বুঝতে হবে আপনি কোন ধরনের ফুটবল চান? মেসি নির্ভর নাকি ২২ জন খেলোয়ারের উপর নির্ভর।

আর্জেন্টিনা ফুটবল নিয়ে তিনি বলেন, আর্জেন্টিনা ফুটবলের একটি কাঠামো আছে। তবে আমি জানিনা তাদের সভাপতি কি চায়। এটা একটা বড় প্রশ্ন।