খেলাধুলা

যেকারণে লিটন দাসকে বসে থাকতে হয়েছে বেঞ্চে

একাধিক সুযোগ পেয়েও সেটাকে হাতছাড়া করেছেন উইকেট রক্ষক ব্যাটসম্যান আনামুল হক বিজয়। কিন্তু তারপরও আসন্ন এশিয়া কাপের জন্য টাইগারদের ৩১ সদস্যের প্রাথমিক স্কোয়াডে রাখা হয়েছে তাকে।

প্রাথমিক দলে থাকলেও ধারণা করা হচ্ছে এশিয়া কাপের জন্য স্কোয়াডে জায়গা হবেনা তার। উইন্ডিজদের মাটিতে ওয়ানডে সিরিজে বিজয় ওপেনার হিসেবে খেলেছেন যেকারণে লিটন দাসকে বসে থাকতে হয়েছে বেঞ্চে।

তবে টি-টুয়েন্টি সিরিজে সুযোগ পেয়ে লিটন পারফর্ম করেই নিজেকে প্রমান করেছেন। আর টেস্টে তামিমের সঙ্গে উইন্ডিজ সফরে ওপেন করেছেন এই ডানহাতি উইকেট রক্ষক ব্যাটসম্যান।

আরেকদিকে আরেক টাইগার ওপেনার সৌম্য সরকার অফ ফর্মের কারনে দলের বাইরে আছেন। যদিও সম্প্রতি আয়ারল্যান্ড সফরে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে পারফর্ম করছেন তিনি।

উইন্ডিজ সফরের তিন টি-টুয়েন্টিতে লিটনের ব্যাট থেকে এসেছে ৮৬ রান। যেখানে রয়েছে একটি ফিফটি হয়েছেন ম্যাচ সেরাও। আর সৌম্য ‘এ’ দলের জার্সিতে শেষ ম্যাচে ফিফটি হাঁকিয়ে দলকে জয় এনে দিয়েছেন।

এই দুজনের থেকে পারফর্মেন্সের বিচারে অনেক পিছিয়ে আনামুল হক। দেশের হয়ে শেষ ৩ ম্যাচে করেছেন মাত্র ৩৩ রান। এছাড়াও জানুয়ারিতে ঘরের মাঠে হোম সিরিজেও ব্যর্থ ছিলেন তিনি।

আর এশিয়া কাপের জন্য ঘোষিত টাইগারদের ৩১ সদস্যের স্কোয়াডে আছেন সৌম্য, বিজয় এবং লিটন তিনজনই। বিজয়ের স্কোয়াডে থাকার সম্ভাবনা কম থাকলেও বড় সুযোগ রয়েছে সৌম্য সরকারের জন্য।

কিন্তু সৌম্য সুযোগ পেলেও উইন্ডিজ সফর এবং নিদাহাস ট্রফিতে তামিমের সঙ্গে ওপেনিংয়ে ভালো করায় এশিয়া কাপে ওপেনিংয়ে লিটনের থাকার বড় সম্ভাবনা রয়েছে।

আর সম্প্রতি সময়ে লিটনের পারফর্মেন্স দেখে নির্বাচকরা চাইবেন তাকে ওয়ানডেতেও ওপেনিংয়ে সুযোগ দেয়ার। সবকিছু ঠিক থাকলে এবার ওয়ানডে দিয়েই তিন ফরম্যাটে তামিমের সঙ্গী হিসেবে ওপেনার হতে যাচ্ছেন এই ডানহাতি ব্যাটসম্যান।-ক্রিকফ্রেঞ্জি