খেলাধুলা

এইমাত্র পাওয়াঃ আইসিসি থেকে মাশরাফির জন্য উড়ে এল বিশাল সুখবর

বাংলাদেশের হয়ে সর্বশেষ ২০০৯ সালে টেস্টে খেলেছিলেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। এরপর বার বার ইনজুরিতে পড়ার কারণে টেস্টে আর ফেরা হয়নি তার। দেখতে দেখতে প্রায় নয়টি বছর কেটে গেছে। মাশরাফি যদি নিয়মিত টেস্ট দলে খেলতে পারতো তাহলে বাংলাদেশ টেস্টের আরো উন্নতি হতে পারতো।সম্প্রতি ২০০০ সালের পরে এশিয়ার মাটিতে আন্তর্জাতিক টেস্টে কমপক্ষে ২০ ম্যাচ খেলা পেস বোলারদের স্ট্রাইক রেট এবং গড় হিসেব করে সেরা বারো বোলারের আলাদা দুটি তালিকা প্রকাশ করেছে জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ক্রিকইনফো। আর সেই তালিকায় জায়গা করে নিয়েছেন মাশরাফি।

এই দুই তালিকায় একই ১২ জন থাকলেও স্ট্রাইক রেট এবং গড় হিসেবে দুই তালিকায় এই ১২ জনের অবস্থান ভিন্ন। তবে দুই তালিকায় শীর্ষে আছেন দক্ষিণ আফ্রিকান পেসার ডেল স্টেইন। স্ট্রাইক রেটের হিসেবে বোলারদের তালিকায় মাশরাফির অবস্থান দশম।

অন্যদিকে গড়ের তালিকায় এগারো নম্বর অবস্থানে রয়েছেন মাশরাফি। যেখানে মাশরাফির স্ট্রাইক রেট ৮০’র কাছাকাছি সেখানে তার গড় ৪১ এর কিছুটা বেশি।

তালিকায় থাকা ১২ জন পেসার হলেন-

ডেল স্টেইন (দক্ষিণ আফ্রিকা), শোয়েব আখতার (পাকিস্তান), লাসিথ মালিঙ্গা (শ্রীলংকা), দিলহারা ফারনান্দো (শ্রীলংকা), ওমর গুল (পাকিস্তান), চামিন্দা ভাস (শ্রীলংকা), জহির খান (ভারত), জেমস অ্যান্ডারসন (ইংল্যান্ড), ইরফান পাঠান (ভারত), মাশরাফি বিন মর্তুজা (বাংলাদেশ), সুরাঙ্গা লাকমল (শ্রীলংকা), জ্যাক ক্যালিস (দক্ষিণ আফ্রিকা)।