খেলাধুলা

তামিমের যোগ্য পার্টনার কে? সৌম্য, কায়েস, নাকি লিটন?

বর্তমান সময়ে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সবচেয়ে বড় সমস্যা ওপেনিং জুটিতে। তামিম ইকবালের অভিষেকের পর থেকে এখন পর্যন্ত তার যোগ্য পার্টনার খুঁজে বের করতে পারেনি বাংলাদেশ। বিভিন্ন সময় বিভিন্ন ফরম্যাটে একাধিক ক্রিকেটার দিয়ে তামিমের সাথে ওপেন করানো হলেও এখন পর্যন্ত টিকতে পারেনি কোন ক্রিকেটার।

শাহরিয়ার নাফীস, নাজিমউদ্দিন, জুনায়েদ সিদ্দিকুর, ইমরুল কায়েস, অনামুল হক বিজয়, সৌম্য সরকার, তুষার ইমরান, শামসুর রহমান, মোহাম্মদ মিঠুন, এবং সর্বশেষ লিটন কুমার দাস। তবে এদের মধ্যে কেউ তামিমের সাথে ঠিকভাবে টিকে থাকতে না পারলেও বাংলাদেশ ক্রিকেট ইতিহাসের সেরা ওপেনার জুটি তামিম ইকবাল এবং ইমরুল কায়েস।

শুধু তাই নয় বিশ্বের ১৫ তম সেরা ওপেনার জুটি বাংলাদেশের তামিম ইকবাল এবং ইমরুল কায়েস। এখন পর্যন্ত বাংলাদেশ জাতীয় দলের হয়ে এই দুই ওপেনার ১১২ ইনিংসে ওপেনিং করেছেন। এই ১১২ ইনিংসে এই দুইজন মিলে ওপেনিং জুটিতে বাংলাদেশের হয়ে যোগ করেছেন ৪১১৯ রান। ৩৭ গড়ে এই দুই ব্যাটসম্যান ৬ টি সেঞ্চুরি এবং ১৯ টি হাফ সেঞ্চুরি করেছেন।

ওপেনিং জুটিতে এই দুইজনের সর্বোচ্চ পার্টনারশিপ ৩১২ রান। এছাড়া বাংলাদেশের হয়ে দ্বিতীয় সেরা ওপেনিং জুটি তামিম ইকবাল এবং সৌম্য সরকার। এই দুই ব্যাটসম্যান বাংলাদেশের হয়ে গত তিন বছরে ৫২ ইনিংস ওপেনিং করেছেন। ৫২ ইনিংস মিলিয়ে এই দুইজন রান সংগ্রহ করেছেন ১৭৪৪ রান। ওপেনিং জুটিতে তাদের গড় ৩৩ রান। ৪ টি সেঞ্চুরিসহ ৬টি হাফ সেঞ্চুরি পার্টনারশিপ রয়েছে এই দুজনের। এক ইনিংসে সর্বোচ্চ পার্টনারশিপ ১৫৪ রান।