খেলাধুলা

বাংলাদেশ দলের জন্য অনেক বড় সুখবর দিলো আইসিসি

টি টুয়েন্টি ফরম্যাটের ক্রিকেটে গত কয়েক দিন থেকে বেশ ভালোই ফর্মে আছেন টাইগার অলরাউন্ডার মাহমুদুল্লাহ রিয়াদ। সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজ সিরিজেও ব্যাট হাতে নিজের সামর্থ্যের জানান দিয়েছিলেন তিনি।তিন ম্যাচের টি টুয়েন্টি সিরিজের প্রথম এবং শেষ ম্যাচে রিয়াদের ব্যাট থেকে এসেছিল যথাক্রমে ৩৫ এবং ৩২ রান। ক্রিকেটের এই ফরম্যাটে যা যথেষ্ট কার্যকরী ইনিংস হিসেবেই বিবেচিত হয়। তবে ব্যাট হাতে ভালো করলেও সিরিজে বল হাতে নেয়া হয়নি রিয়াদের।

তবে এরপরেও আইসিসি টি টুয়েন্টি অলরাউন্ডারদের তালিকায় উন্নতি হয়েছে তাঁর। উইন্ডিজ সফরে দারুণ খেলার কারণে মোট ২১৩ রেটিং পয়েন্ট সংগ্রহ করেছেন রিয়াদ। আর এরই সাথে অলরাউন্ডার র‍্যাংকিংয়ের ষষ্ঠ অবস্থানেও উঠে এসেছেন তিনি। যে অবস্থানে এর আগে ছিলেন শ্রীলঙ্কান অলরাউন্ডার থিসারা পেরেরা। বর্তমানে ২১০ রেটিং পয়েন্ট নিয়ে মাহমুদুল্লাহর পরের অবস্থানে নেমে গিয়েছেন পেরেরা।

এদিকে অলরাউন্ডারদের এই তালিকায় সবার ওপরে রয়েছেন অস্ট্রেলিয়ার গ্ল্যান ম্যাক্সওয়েল। বর্তমানে ৩৬৬ পয়েন্ট সংগ্রহ করেছেন তিনি। এরপর দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ এবং পঞ্চমে আছেন যথাক্রমে মোহাম্মদ নবী (৩১৩), সাকিব আল হাসান (৩১০), জেপি ডুমিনি (২৩৪) এবং মারলন স্যামুয়েলস (২২২)।

টি টুয়েন্টি অলরাউন্ডার র‍্যাঙ্কিং (সেরা দশ)-

১। গ্ল্যান ম্যাক্সওয়েল- ৩৬৬ ২। মোহাম্মদ নবী- ৩১৩ ৩। সাকিব আল হাসান- ৩১০ ৪। জেপি ডুমিনি- ২৩৪ ৫। মারলন স্যামুয়েলস- ২২২ ৬। মাহমুদুল্লাহ রিয়াদ- ২১৩৭। থিসারা পেরেরা- ২১০  ৮। পল স্টারলিং- ২০৮ ৯। রিচার্ড বেরিংটন- ২০২ ১০। সামিউল্লাহ শেনওয়ারি- ১৮৮