আসছে ৪ঠা সেপ্টেম্বর ঢাকায় শুরু হচ্ছে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের ১২তম আসর

Loading...

আসছে ৪ঠা সেপ্টেম্বর ঢাকায় শুরু হচ্ছে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের ১২তম আসর। আসরকে ঘিরেই শ্রীলঙ্কার বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে স্বাগতিক বাংলাদেশ। এই ম্যাচেই সিনিয়র খেলোয়াড়দের পরখ করে নেবেন বাংলাদেশ দলের কোচ জেমি ডে। তার বিশ্বাস এশিয়ান গেমসে যারা খেলতে পারেননি তারা এই ম্যাচে নিজেদের প্রমাণ করবেন। রংপুর বিভাগে প্রথমবারের মতো অনুষ্ঠিত আন্তর্জাতিক এই ম্যাচে শ্রীলঙ্কাও চাইছে সাফের আগে নিজেদের প্রস্তুতিটা যুতসই করতে। তাইতো ম্যাচটিকে সমান গুরুত্ব দিচ্ছে দুই দল। আজ নীলফামারীর শেখ কামাল স্টেডিয়ামে প্রীতি ফুটবল ম্যাচটি শুরু হবে বিকাল ৪টায়। শ্রীলঙ্কা-বাংলাদেশের এই লড়াইয়ে ম্যাচ জিততে চায় দুই দলই।

ম্যাচের আগে গতকাল রংপুর মহানগরীর একটি রেস্টুরেন্টে সংবাদ সম্মেলনে এসেছিলেন দুই দলের কোচ, ম্যানেজার ও অধিনায়ক। তারা সবাই জয়ের ইচ্ছেই ব্যক্ত করেছেন। শ্রীলঙ্কা দলের কোচ নিজাম পাকের আলী জানান, বাংলাদেশকে তার দ্বিতীয় জন্মভূমি মনে হয়। এ দেশের অনেক জায়গায় তিনি খেলেছেন। তারপরেও শ্রীলঙ্কার কোচ হিসেবে তাদের সেরা খেলাটাই উপহার দিতে চান এবার। প্রতিপক্ষ নিয়ে তিনি বলেন, ‘বাংলাদেশ একটি ভালো দল। তারাও জয়ের জন্যই খেলবে।’ শ্রীলঙ্কা দলের অধিনায়ক সুভাষ মধু সেন এই ম্যাচ নিয়ে বলেন, ‘ঢাকার বাইরে ম্যাচ, এজন্য বাড়তি এক অনুভূতি কাজ করছে দলের খেলোয়াড়দের মাঝে। নতুন ও অভিজ্ঞদের নিয়ে গড়া আমাদের দলটি নিঃসন্দেহে ভালো খেলাটাই খেলবে।’ অপরদিকে, বাংলাদেশ দলের টিম ম্যানেজার সত্যজিৎ দাস রুপু বলেন, ‘সমপ্রতি কোরিয়ায় ৩টি, কাতারে ১টি ও এশিয়ান গেমসে ৪টি ম্যাচ খেলার পর আসন্ন সাফ গেমসকে লক্ষ্য করে সাজানো হয়েছে দল।

ইনজুরির কারণে সাফ গেমসে যেন বিঘ্ন না ঘটে এজন্য এবং টানা ম্যাচ খেলার পর বিশ্রামের বিষয়টি মাথায় রেখে মূল দলের সাত জনকে প্রীতি ম্যাচে মাঠে নামানো হচ্ছে না। এরপরও যারা খেলছেন তাদেরকে গত দুই মাস ধরে প্রশিক্ষণ দেয়া হয়েছে। আশা করি তারা সেরাটাই উপহার দেবেন।’ সাফ চ্যাম্পিয়নশিপের আগে আজকের ম্যাচটি গুরত্বপূর্ণ উল্লেখ করে রুপু বলেন, ‘সাফের আগে এটিই শেষ ম্যাচ। ম্যাচটি উপভোগ করতে প্রচুর দর্শকের সমাগম হবে। তাদের মুখে হাসি ফোটাতে শতভাগ গুরুত্ব দিয়ে খেলা হবে। আমরা সাফ জিততে চাই। সে লক্ষ্যেই এগিয়ে যাচ্ছি।’ বাংলাদেশ দলের অধিনায়ক সাখাওয়াত রনি বলেন, ‘দুই মাস ধরে প্রশিক্ষণ নিয়েছি। সাফ গেমসের আগে আমরা আমাদের সেরাটাই খেলতে চাই।’ জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী বাংলাদেশ দলের কোচ জেমি ডে-ও। তিনি বলেন, ‘সাফ গেমস জয়ের লক্ষ্য নিয়ে দলের খেলোয়াড়দের প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত করা হয়েছে। তার আগে বুধবারের ম্যাচটিকে ভীষণ গুরুত্ব দিচ্ছে দল। ভালোই খেলা উপহার দিতে চায় বাংলাদেশ।’ ম্যাচকে সামনে রেখে আজ বিকাল ৪টায় রংপুর স্টেডিয়ামে অনুশীলন করে বাংলাদেশ দল। শ্রীলঙ্কা দল অনুশীলন করে নীলফামারী শেখ কামাল স্টেডিয়ামে।

নীলফামারীর শেখ কামাল স্টেডিয়ামে প্রথমবারের মতো আন্তর্জাতিক এই প্রীতিম্যাচ অনুষ্ঠিত হচ্ছে। এর মাধ্যমে নবরূপে সজ্জিত এই স্টেডিয়ামের আন্তর্জাতিক ম্যাচের শুভ সূচনা হতে যাচ্ছে। এ নিয়ে পঞ্চম বারের মতো দেশের মাটিতে প্রতিপক্ষ হিসেবে শ্রীলঙ্কার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ দল। ইতিহাস বাংলাদেশের দিকে ঝুকে থাকলেও নীলফামারী শেখ কামাল স্টেডিয়ামের আজকের ম্যাচটিও বেশ উত্তেজনাপূর্ণ হবে বলেই অনেকের ধারণা। তবে, জাতীয় দলের তারকা খেলোয়াড়দের অনেকেই এ ম্যাচ খেলছেন না এমন খবরে অনেক ফুটবল প্রেমীই হতাশা ব্যক্ত করেছেন। ২০১৪ সালের ২৪শে অক্টোবর যশোরে এবং ২৭শে অক্টোবর রাজশাহীতে লঙ্কানদের বিপক্ষে অনুষ্ঠিত দুটি প্রীতি ম্যাচের একটি ১-১ গোলে ড্র হলেও রাজশাহীতে ১-০ গোলে জয়লাভ করেছিল বাংলাদেশ। এছাড়া ২০১৬ সালের ৮ই জানুয়ারি যশোর শামসুল হুদা স্টেডিয়ামে বঙ্গবন্ধু গোল্ডকাপের উদ্বোধনী খেলায় বাংলাদেশ দল ৪-২ গোলে জয়লাভ করেছিল লঙ্কানদের বিপক্ষে।

Be the first to comment on "আসছে ৪ঠা সেপ্টেম্বর ঢাকায় শুরু হচ্ছে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের ১২তম আসর"

Leave a comment

Your email address will not be published.


*