Notunshokal.com
খেলাধুলা

ক্রিকেটকে আরো জনপ্রিয় করতে নতুন এই উদ্যোগ নিয়েছে ইসিবি

সেপ্টেম্বরে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) চালু করছে ১০০ বলের ক্রিকেট টুর্নামেন্ট। ক্রিকেটকে আরো জনপ্রিয় করতে নতুন এই উদ্যোগ নিয়েছে ইসিবি। কিন্তু ইংলিশ বোর্ডের এই উদ্যোগকে স্বাগত জানাতে পারেনি এই সময়ের অন্যতম সেরা ক্রিকেটার বিরাট কোহলি। ভারত অধিনায়কের মতে, এটা ক্রিকেটের গুণগত মানকে নষ্ট করবে। সেই সাথে জানিয়েছেন, এই ফরম্যাটের ক্রিকেটে অংশ নেবেন না তিনি। বেঁকে বসলেন কোহলি। 

সেপ্টেম্বরের মাঝামাঝি ৮ দল নিয়ে ১০০ বলের টুর্নামেন্ট চালু করার চিন্তা করছে ইসিবি। এই ফরম্যাটের নিয়মকানুন এরই মধ্যে চূড়ান্ত করে ফেলেছে তারা। এই আয়োজনের মধ্যেই ইংল্যান্ডে বসে ইংলিশ বোর্ডের এই উদ্যোগের বিপক্ষে কথা বললেন ভারত অধিনায়ক।

উইজডেন ক্রিকেট মান্থলিকে দেওয়া এক সাক্ষাতকারে ২৯ বছর বয়সী এই ব্যাটসম্যান বলেছেন, ‘যারা এই আয়োজনের সাথে যুক্ত, নিশ্চিতভাবেই তারা এই ফরম্যাটের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে। কিন্তু সত্যি বলতে, আমি এখন আরেকটি নতুন ফরম্যাটের কথা ভাবতেও পারি না।’

বাণিজ্য ক্রিকেটের গুণগত মানকে নষ্ট করে দিচ্ছে জানিয়ে কোহলি বলেছেন, ‘আমি বলছি না যে আমি হতাশ। কিন্তু আপনি যখন অনেক বেশি ক্রিকেট খেলবেন তার বিপরীতে আপনার প্রত্যাশাও বেড়ে যাবে। আমার মনে হয় বাণিজ্যিক উদ্দেশ্য ক্রিকেটের গুণগত মানকে নষ্ট করে দিচ্ছে। এটা আমাকে কষ্ট দিচ্ছে।’

সাক্ষাতকারে কোহলি বলেছেন নতুন ফরম্যাটের এই ক্রিকেটে তিনি অংশ নেবেন না। তিনি বলেছেন, ‘আমি আইপিএল খেলতে পছন্দ করি, বিগ ব্যাশ দেখতে ভালোবাসি। কারণ এখানে আপনি নির্দিষ্ট একটা লক্ষ্য নিয়ে কাজ করছেন, শক্ত প্রতিপক্ষের সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে পারছেন। একজন ক্রিকেটার হিসেবে এগুলোই আপনার প্রত্যাশা। নতুন নতুন ফরম্যাট বানিয়ে পরীক্ষা নিরীক্ষা করা নয়।

আরও পড়ুন

হ্যামিল্টন মাসাকাদজা অাউট। জিম্বাবুয়ের তৃতীয় উইকেটের পতন

হ্যাটট্রিক করে বিশ্বকাপের মিশন শুরু করলেন মেসি। দেখুন আজকের ম্যাচে মেসির হ্যাটট্রিকের ভিডিও

হ্যাটট্রিক করলো চেলসি

Syed Hasibul