Notunshokal.com
খেলাধুলা

মাত্র এক সপ্তাহ পর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুরু হবে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ

মাত্র এক সপ্তাহ পর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুরু হবে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ। দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ-খ্যাত টুর্নামেন্ট শুরুর দিনক্ষণ এগিয়ে এলেও এখনো প্রস্তুত হয়নি মূল ভেন্যু বঙ্গবন্ধু স্টেডিয়াম। শনিবার শুরু সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ, অপ্রস্তুত সবই। 

গ্যালারিতে বসানো হয়নি চেয়ার। ফ্লাড লাইটের আলো নিয়ে সন্তুষ্ট নন স্পন্সর প্রতিষ্ঠান লাগাডিয়ার স্পোর্টস। এ ছাড়া মিডিয়া সেন্টার, ড্রেসিরুমও প্রস্তুত হয়নি।
নয় বছর পর দেশের মাটিতেই সাফ ফুটবল। যা মাঠে বসে দেখার জন্য অধীর আগ্রহে বসে আছেন ফুটবলপ্রেমীরা। এশিয়ান গেমসে কাতারকে হারানোর পর জামাল ভুঁইয়াদের নিয়ে মানুষের আগ্রহটা এখন বেশ। ইতিমধ্যে অনেকে খোঁজখবর নিতে শুরু করেছেন, কবে কার বিপক্ষে খেলবে বাংলাদেশ। কিন্তু দর্শকরা খেলা দেখতে এসে বসবেন কোথায়?

গ্যালারিতে যা চেয়ার আছে, তার অধিকাংশই যে ভাঙা। বিশেষ করে পশ্চিম গ্যালারিতে হাঁ হয়ে থাকা ভাঙা চেয়ারগুলো স্টেডিয়ামে ঢুকলে অনেক দূর থেকেও চোখে পড়বে সহজেই। সাত দেশের আন্তর্জাতিক টুর্নামেন্টে জাতীয় স্টেডিয়ামের গ্যালারির অবস্থা যদি হয় এমন ভাঙাচোরা, তাহলে মুখ লুকানোর জায়গা কোথায়! আর সাফ ফুটবলের আগে বা টুর্নামেন্ট চলাকালীন এই অবস্থার পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই বলেই জানিয়ে দিলেন স্টেডিয়ামের প্রশাসক মোবারক করিম। এনিয়ে তিনি বলেন, ‘স্টেডিয়ামে নতুন চেয়ার ও গ্যালারির ছাউনি নির্মাণের প্রক্রিয়া শুরু করবে জাতীয় ক্রীড়া পরিষদ।

কিন্তু সাফের আগে চেয়ার পরিবর্তন হওয়ার আর কোনো সম্ভাবনাই নেই। চাহিদা অনুযায়ী আধুনিকায়ন করা হয়েছে দুটি ড্রেসিংরুম।’ আসলে চেয়ার না থাকলেও সমস্যা হতো না। যেমন যুব গেমসের আগে গ্যালারির কিছু অংশের ভাঙা চেয়ার উঠিয়ে ফেলে বসার ব্যবস্থা করা হয়েছে। কিন্তু ভাঙা চেয়ারে না পারবে কোনো দর্শক বসতে, না পারবে দাঁড়িয়ে থাকতে। এ ছাড়া ময়লা-আবর্জনার স্তূপ তো আছেই। সমস্যার শেষ এখানেই নয়। ফ্লাডলাইটের আলো নিয়েও আছে বিপত্তি। সাফের স্পন্সর প্রতিষ্ঠান ‘লাগাডিয়ার স্পোর্টসের’ চাওয়া অনুযায়ী ফ্লাডলাইটের আলো ১২০০ লাক্স-এ উন্নীত করতে পারেনি জাতীয় ক্রীড়া পরিষদ। এ নিয়েও বাফুফে ও জাতীয় ক্রীড়া পরিষদের মধ্যে চিঠি চালাচালি হয়েছে অনেক। শেষ পর্যন্ত ১০০০ লাক্সের কাছাকাছি আলো পাওয়া যাবে বলে শোনা যাচ্ছে। এনিয়ে সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের (সাফ) সাধারণ সম্পাদক আনোয়ারুল হেলাল বলেন, ‘১০০০ লাক্স-এর কাছাকাছি আলো পাওয়া যাবে। তাও পুরোমাঠে সমানভাবে আলো পড়বে কিনা তা নিয়ে আমি সন্দিহান।’

৪ঠা থেকে ১৫ই সেপ্টেম্বর অনুষ্ঠেয় সাফের ‘এ’ গ্রুপে বাংলাদেশের সঙ্গে আছে ভুটান, পাকিস্তান ও নেপাল। ‘বি’ গ্রুপে ভারত, মালদ্বীপ ও শ্রীলঙ্কা। ৪ঠা সেপ্টেম্বর উদ্বোধনী ম্যাচে অংশ নেবে নেপাল ও পাকিস্তান। একই দিন দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ খেলবে ভুটানের বিরুদ্ধে।

আরও পড়ুন

হ্যামিল্টন মাসাকাদজা অাউট। জিম্বাবুয়ের তৃতীয় উইকেটের পতন

হ্যাটট্রিক করে বিশ্বকাপের মিশন শুরু করলেন মেসি। দেখুন আজকের ম্যাচে মেসির হ্যাটট্রিকের ভিডিও

হ্যাটট্রিক করলো চেলসি

Syed Hasibul