২০১৮ সালে ওয়ানডেতে বাংলাদেশের সর্বচ্চো রান সংগ্রহক

Loading...

২০১৮ সালের প্রায় নয় মাস কেটে গেল। এর মধ্যে মাত্র ৮ টি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ খেলেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। যদিও বছরের প্রথম মাসেই ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের পাঁচটি ম্যাচ খেলেছিলো বাংলাদেশ দল। এরপর সদ্য শেষ হওয়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলেছে বাংলাদেশ।

তবে এই ৮ ম্যাচের মধ্যে পরাজয়ের থেকে জয়ের স্বাদ টাই বেশি। শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের মধ্যে জয় তুলে নিয়েছিল একটি এবং পরাজিত হয়েছিল দুটি ম্যাচে। এছাড়াও জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচের মধ্যে দুটিতে জয় তুলে নিয়েছিল বাংলাদেশ দল। সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে জয়লাভ করেছিল সাকিব, তামিম, মাশরাফিরা।

তবে সামনে বাংলাদেশের জন্য আরও কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে। আগামী ১৫ সেপ্টেম্বর তারিখ থেকে সংযুক্ত আরব আমিরাতের বসছে এশিয়া কাপ ক্রিকেট টুনামেন্ট। এই টুর্নামেন্টের গ্রুপ বি থেকে ফেভারেট হয়ে লড়বে বাংলাদেশ দল। গ্রুপে রয়েছে সবচেয়ে বেশি এশিয়া কাপ জয় লাভ করা শ্রীলঙ্কা এবং আফগানিস্তান। প্রথম রাউন্ড পার করতে পারলেই সুপার ফোরে আরো তিনটি ম্যাচ খেলবে বাংলাদেশ দল।

আর এশিয়া কাপের ফাইনাল খেলতে হলে অনেকটা চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে বাংলাদেশ দলকে। তবে বর্তমান সময়ে বাংলাদেশ দলের চার অভিজ্ঞ ব্যাটসম্যান সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিম দুর্দান্ত ফর্মে রয়েছেন। ২০১৮ সালের তামিম ইকবাল ৯০ গড়ে রান করছেন।

বাংলাদেশের হয়ে ২০১৮ সালের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় সবার ওপরে রয়েছে তামিম ইকবাল। ৮ ইনিংসে দুটি সেঞ্চুরি এবং চারটি হাফ সেঞ্চুরি সহ ৯০ গড়ে ৫৩৯ রান করেছেন তামিম ইকবাল। তালিকার দুই নম্বরে রয়েছেন সাকিব আল হাসান। ৭ ইনিংসে ৫০ গড়ে চারটি হাফ সেঞ্চুরি সহ তিনি করেছেন ৩৫৩ রান।

চারটি হাফ সেঞ্চুরি করল এ বছর তিন রানের জন্য সেঞ্চুরির দেখা পাননি সাকিব আল হাসান। এর পরেই রয়েছে বাংলাদেশ জাতীয় দলের রান মেশিন মুশফিকুর রহিম। ৮ ইনিংসে ৩৬ গড়ে দুটি হাফ সেঞ্চুরি সহ ২৫২ রান সংগ্রহ করেছেন মুশফিকুর রহিম। যদিও অন্য বছরের তুলনায় এই বছরে কিছুটা নিচের দিকে রয়েছে মুশফিকুর রহিমের ব্যাটিং গড়।

তালিকায় চতুর্থ নম্বরে রয়েছেন আরেক অভিজ্ঞ ব্যাটসম্যান মাহমুদউল্লাহ রিয়াদ। ৭ ইনিংসে ৪৩ গড়ে দুটি হাফ সেঞ্চুরি সহ ২১৯ রান সংগ্রহ করেছেন মাহমুদুল্লাহ রিয়াদ। তবে এর পরে আর কোন ব্যাটসম্যান ১০০ বেশি রান করতে পারেননি। আনামুল হক বিজয় ৭ ম্যাচে ৮৭ রান, সাব্বির রহমান ৮

Be the first to comment on "২০১৮ সালে ওয়ানডেতে বাংলাদেশের সর্বচ্চো রান সংগ্রহক"

Leave a comment

Your email address will not be published.


*