Notunshokal.com
জাতীয়

চতুর্থ শীর্ষ সম্মেলনে যোগ দিতে শেখ হাসিনা কাঠমান্ডু যান

বিমসটেক শীর্ষ সম্মেলন ঘিরে দু’দিনের নেপাল সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার দুপুর ২টা ৩৫ মিনিটে তাকে নিয়ে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

গত বৃহস্পতিবার বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশনের (বিমসটেক)- এর চতুর্থ শীর্ষ সম্মেলনে যোগ দিতে শেখ হাসিনা কাঠমান্ডু যান।

কাঠমান্ডু ছাড়ার আগে তিনি বিমসটেকের শেষ অধিবেশন, সাত আঞ্চলিক দেশের সরকারপ্রধানের সঙ্গে বিদায়ী বৈঠক করেন।

এর আগে গতকাল বৃহস্পতিবার শীর্ষ সম্মেলনে দেয়া ভাষণে বাংলাদেশের প্রধানমন্ত্রী জোটভুক্ত দেশগুলোর মধ্যে মুক্ত বাণিজ্য অঞ্চল সৃষ্টি এবং বিনিয়োগ ও জ্বালানি খাতে যৌথ প্রচেষ্টা, জনগণের মধ্যে পারস্পরিক যোগাযোগ ও অর্থায়ন প্রক্রিয়া গড়ে তোলার মধ্যদিয়ে বিমসটেক ফোরামে সহযোগিতা আদানপ্রদানের আহ্বান জানান।

এছাড়া বিমসটেকের যাত্রা শুরু থেকে গত ২১ বছরে এর সাফল্যের কথা উল্লেখ করে এ জোটের আরো কার্যকরি ও দৃশ্যমান ফল পাওয়ার পাশাপাশি বাস্তব সহযোগিতার জন্য মৌলিক আইনি কাঠামো সংহত করার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন শেখ হাসিনা।

সফরে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। সেখানে উভয় দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে তারা আলোচনা করেন।

এরপর সন্ধ্যায় সাইডলাইনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ মোদির সঙ্গে বৈঠক করেন শেখ হাসিনা। এতে উপমহাদেশের এই দুই নেতা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট নানা বিষয় নিয়ে আলোচনা করেন।

তবে তাদের আলোচনায় বেশি গুরুত্ব পেয়েছে আসামের নাগরিক পঞ্জি থেকে বাদ পড়ে শরণার্থী হয়ে পড়া এবং রোহিঙ্গা ইস্যু।

আরও পড়ুন

হেলিকপ্টার বিধ্বস্ত, অল্পের জন্য প্রাণে বাঁচলেন ফরিদুর রেজা সাগর-ব্রাউনিয়া

Sheikh Anik

হঠাৎ কেঁপে উঠলো রাজধানীসহ গোটা দেশ

Syed Hasibul

স্বাধীনতার ৪৭ বছর পরেও ঢাকার রাস্তায় ইমার্জেন্সি লেন কেউ কল্পনাও করতে পারেনি

Syed Hasibul