Notunshokal.com
খেলাধুলা

ছয়টি টি-টোয়েন্টি খেলা আরিফুল প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন বাংলাদেশ ওয়ানডে দলে,

ছয়টি টি-টোয়েন্টি খেলা আরিফুল প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন বাংলাদেশ ওয়ানডে দলে, আর খবরটি শুনে দারুণ খুশি তিনি। তবে তাঁর ভালো লাগা পূর্ণতা পাবে যদি একাদশে সুযোগ পান এবং সেখানে ভালো করতে পারেন।
ওয়ানডে দলে সুযোগ পেয়েছেন, আরিফুল হক স্বাভাবিকভাবেই খুশি। তবে তাঁর এই আনন্দ পূর্ণতা পাবে যখন একাদশে সুযোগ পাবেন এবং ভালো করবেন। আরিফুল এখন সেটিরই অপেক্ষায়। চাপ সামলে সামনে এগিয়ে যেতে চান এই অলরাউন্ডার।

গত ফেব্রুয়ারিতে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টিতে অভিষেক। আরিফুলের আন্তর্জাতিক ক্যারিয়ার শুধু টি-টোয়েন্টিতেই সীমাবদ্ধ থেকেছে এত দিন। অবশ্য বাংলাদেশ টি-টোয়েন্টি দলের একাদশেও নিয়মিত সুযোগ পেয়েছেন, তা নয়। মার্চে নিদাহাস ট্রফিতে বসে বসেই কেটেছে। জুনে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের শেষ টি-টোয়েন্টিতে সুযোগ পেয়েছেন। নিয়মিত সুযোগ পেয়েছেন শুধু সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে। ছয়টি টি-টোয়েন্টি খেলা আরিফুল প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন ওয়ানডে দলে। এখন একটাই লক্ষ্য তাঁর, দলে জায়গা পোক্ত করা, ‘ভালো লাগা তো কাজ করেই। তবে সেটির চেয়ে বড় কথা দলে জায়গাটা পোক্ত করতে হবে। ভালো খেলার চেয়ে বড় কিছু নেই। এই টুর্নামেন্টে আমার ওয়ানডে অভিষেক হবে কি না, জানি না। তবে দলে জায়গাটা পোক্ত করতে হবে, এটা আমার আপাতত লক্ষ্য।’

বেশির ভাগ সময়ই আরিফুলকে ব্যাটিং করতে হয় সাতে, যখন হাতে বল থাকে না, থাকে না পর্যাপ্ত সময়। দল যদি আগে ব্যাটিং করে, এই পজিশনের ব্যাটসম্যানের প্রধান কাজ থাকে স্কোরটা চ্যালেঞ্জিং করে তোলা। আর লক্ষ্য তাড়া করতে নামলে অনেক সময় ব্যাটিং করতে হয় স্নায়ুক্ষয়ী পরিস্থিতিতে। কঠিন এই চ্যালেঞ্জ আরিফুল কীভাবে সামলান, সেটিই শনিবার দুপুরে মোবাইলে বললেন, ‘ছোটবেলা থেকে ছয়-সাতে খেলে আসছি। এ ধরনের পরিস্থিতিতে খেলে আমি অভ্যস্ত। ওই পরিস্থিতিতে কী করতে হবে, সেটি নির্ভর করে আমার হাতে আসলে কত ওভার আছে। যদি ১০ ওভার থাকে, চিন্তাটাও তেমন থাকে। ৫ ওভার থাকলে আরেক চিন্তা। চিন্তাটা আসলে বড় করেই ব্যাটিংয়ে নামি। অনেক আগ থেকেই কঠিন পরিস্থিতি সামলে আসছি তো, এখন অভ্যস্ত হয়ে গেছি। চেষ্টা করি নিজের দুর্বলতা কাটিয়ে এই জায়গায় আরও কতটা ভালো করা যায়।’ চাপ সামলে দলে জায়গাটা পাকা করতে চান পেস বোলার আরিফুল।

আরও পড়ুন

হ্যামিল্টন মাসাকাদজা অাউট। জিম্বাবুয়ের তৃতীয় উইকেটের পতন

হ্যাটট্রিক করে বিশ্বকাপের মিশন শুরু করলেন মেসি। দেখুন আজকের ম্যাচে মেসির হ্যাটট্রিকের ভিডিও

হ্যাটট্রিক করলো চেলসি

Syed Hasibul