Notunshokal.com
খেলাধুলা

এশিয়া কাপে রান সংগ্রহের তালিকায় চাচা ভাতিজার দাপট

আগামী ১৫ সেপ্টেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতে বসছে ১৪ তম এশিয়া কাপের আসর। বাংলাদেশ গ্রুপ বি তে শ্রীলংকা এবং আফগানিস্তানের বিপক্ষে খেলবে। ১৫ সেপ্টেম্বর প্রথম ম্যাচে বাংলাদেশ শ্রীলংকার বিপক্ষে এবং ২০ সেপ্টেম্বর দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। এশিয়া কাপে এখন পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রহের তালিকায় বাংলাদেশী ব্যাটসম্যান হিসাবে সেরা ৫ ব্যাটসম্যান মধ্যে রয়েছেন আতাহার আলী খান এবং আকরাম খান।

আসুন দেখে নিন এশিয়া কাপে বাংলাদেশের সর্বোচ্চ ৫ রান সংগ্রাহকের তালিকা। বরাবরের মতো এই টুর্নামেন্টে ও সর্বোচ্চ রান সংগ্রাহক ওপেনার তামিম ইকবাল। এশিয়া কাপে এখন পর্যন্ত ১২ ম্যাচ খেলেছেন তামিম ইকবাল। ১২ ইনিংসে ৪৩ গড়ে ৫১৭ রান সংগ্রহ করেছে তামিম ইকবাল। এশিয়া কাপে এখনো সেঞ্চুরির দেখা পাননি বাংলাদেশ দলের এই ওপেনার।

সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর ৭০ রান। বাংলাদেশের এশিয়া কাপে সর্বোচ্চ ছয়টি ফিফটি করেছেন তামিম ইকবাল। তালিকায় ২ নম্বরে রয়েছে মুশফিকুর রহিম। এশিয়া কাপ রেকর্ড তেমন একটি ভালো নয় মুশফিকুর রহিমের। এশিয়া কাপে এখন পর্যন্ত ১৬ টি ম্যাচ খেলেছেন মুশফিকুর রহিম। ১৬ ইনিংসে ২৮ গড়ে ৩৯৭ রান সংগ্রহ করেছেন তিনি।

এশিয়া কাপে একটি সেঞ্চুরি এবং একটি হাফ সেঞ্চুরি রয়েছে মুশফিকুর রহিমের। এক ইনিংসে সর্বোচ্চ ব্যক্তিগত ১১৭ রান। তালিকার তিন নম্বরে রয়েছেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক ব্যাটসম্যান এবং বর্তমান ধারাভাষ্যকার আতহার আলী খান। এশিয়া কাপে ১১ ম্যাচে ৩৬ গড়ে ৩৬৮ রান করেছেন তিনি। দুটি হাফ সেঞ্চুরিতে সর্বোচ্চ স্কোর ৮২ রান।

এর পরে রয়েছেন সাকিব আল হাসান। ৯ ম্যাচে ৪৪ গড়ে ৩৫৩ রান করেছেন সাকিব আল হাসান। শুধু তাই নয় এশিয়া কাপে বাংলাদেশের সবচেয়ে ব্যাটিং গড় এবং স্ট্রাইক রেট বেশি এই অলরাউন্ডারের। এশিয়া কাপে এখন পর্যন্ত সেঞ্চুরির না করলেও তিনটি হাফ সেঞ্চুরি করেছেন তিনি।

সর্বোচ্চ স্কোর ৬৮ রান। তালিকার পঞ্চম নম্বরে রয়েছেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক আকরাম খান। এশিয়া কাপে বাংলাদেশ দলের এই সাবেক অধিনায়ক ১৩ ম্যাচে ৩৪৫ রান সংগ্রহ করেছেন। ২ হাফ সেঞ্চুরি করেছেন তিনি।

আরও পড়ুন

হ্যামিল্টন মাসাকাদজা অাউট। জিম্বাবুয়ের তৃতীয় উইকেটের পতন

হ্যাটট্রিক করে বিশ্বকাপের মিশন শুরু করলেন মেসি। দেখুন আজকের ম্যাচে মেসির হ্যাটট্রিকের ভিডিও

হ্যাটট্রিক করলো চেলসি

Syed Hasibul