ওভাল টেস্টে ভারতকে বড় রানের টার্গেট দিল ইংল্যান্ড

Loading...

স্পোর্টস ডেস্ক: সম্মানরক্ষার ম্যাচ বিরাট টার্গেট কোহলিদের। ওভাল টেস্টে ভারতকে বড় রানের টার্গেট দিল ইংল্যান্ড। অ্যালেস্টার কুক ও জো রুটের জোড়া শতরানে আট উইকেটে ৪২৩ রান তুলে দ্বিতীয় ইনিংসে ডিক্লেয়ার্ড করে ইংল্যান্ড। প্রথম ইনিংসে ৪০ রানে পিছিয়ে থাকায় ৪৬৪ রানে বিশাল টার্গেট দিল রুট বাহিনী। শ্রীলঙ্কার কুমার সঙ্গাকারাকে টপকে বিশ্বের প্রথম বাঁ-হাতি ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ টেস্ট রানের মালিক হলেন কুক। একই সঙ্গে সর্বাধিক রান সংগ্রাহক হিসেবে ঢুকে পড়লেন প্রথম পাঁচে। কুকের আগে রয়েছেন শচিন টেন্ডুলকার (১৫,৯২১), রিকি পন্টিং (১৩,৩৭৮), জ্যাক ক্যালিস (১৩,২৮৯) ও রাহুল দ্রাবিড় (১৩,২৮৮)।

ক্যারিয়ারের শেষ ইনিংসে দুরন্ত সেঞ্চুরির পর কুক থামেন ১৪৭ রানে। এর আগে ক্যাপ্টেন রুটের সঙ্গে ২৫৯ রানের পার্টনারশিপ গড়ে কুক-রুট। ইংরেজ অধিনায়ক এদিন তাঁর টেস্ট ক্যরিয়ারের চতুর্দশ সেঞ্চুরিটি করেন। শেষ পর্যন্ত ১২৫ রানে থামে রুটের লড়াই। কুক ও রুট দু’জনকেই প্যাভিলিয়নের রাস্তা দেখান অভিষেককারী হনুমা বিহারী। অভিষেক টেস্টে ব্যাট ও বল হাতে সফল ভারতের এই তরুণ তুর্কী। প্রথম ইনিংসে হাফ-সেঞ্চুরির পর বিহারী বল ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে তুলে নেন তিনটি উইকেট। তিনটি উইকেট নিয়েছেন রবীন্দ্র জাদেজা৷ দু’টি উইকেট মহম্মদ শামির।

অভিষেকের মতো ক্যারিয়ারের শেষ টেস্টটাও ভারতের বিরুদ্ধে খেললেন কুক। শুরু ও শেষ টেস্টে সেঞ্চুরি করে নজির গড়েন কিংবদন্তি এই ইংরেজ ব্যাটসম্যানের। ২০০৬ নাগপুরে ভারতের বিরুদ্ধে টেস্ট অভিষেক হয়েছিল বাঁ-হাতি ইংরেজ ওপেনারের। অভিষেকে টেস্টেই সেঞ্চুরি করে প্রতিভার পরিচয় দিয়েছিলেন। ধারাবাহিক পারফরম্যান্সের জেরে অল্প সময়ের মধ্যেই ইংল্যান্ডের নেতৃত্ব হাতে ওঠে। ক্যাপ্টেন হিসেবেও দারুণ সফল কুক। জো রুটের উত্থানে নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেও খেলা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন টেস্টে সর্বোচ্চ রান সংগ্রহকারী ইংরেজ ব্যাটসম্যান। কিন্তু ভারতের চলতি সিরিজে প্রথম চারটি টেস্টে ব্যর্থতার পর পঞ্চম তথা সিরিজের শেষ টেস্টের আগেই অবসর ঘোষণা করেন ৩৩ বছরের ইংরেজ ব্যাটসম্যান। কিন্তু যেতে যেতেও প্রতিভার ছাপ রেখে গেলেন কুক। প্রথম ও শেষ টেস্টে সেঞ্চুরি করেন নজির গড়েন ধ্রুপদি বাঁ-হাতি ব্যাটসম্যান।

কুক ছাড়া প্রথম ও টেস্টে সেঞ্চুরির নজির রয়েছে মাত্র চার ব্যাটসম্যানের৷ এঁরা হলেন ভারতের মোহাম্মদ আজহারউদ্দিন এবং অস্ট্রেলিয়ার গ্রেগ চ্যাপেল, রেগি ডাফ ও উলিয়াম পন্সপর্ড। তবে কুক হলে বিশ্বের প্রথম ব্যাটসম্যান যিনি ক্যারিয়ারের প্রথম ও শেষ টেস্টের দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করলেন।