শুরু ও শেষ দু’ক্ষেত্রেই উচ্চস্বরে উচ্চারিত হবে কুকের নাম

Loading...

স্পোর্টস ডেস্ক: বিদায় এ্যালেস্টার কুক! শুরু ও শেষ দু’ক্ষেত্রেই উচ্চস্বরে উচ্চারিত হবে কুকের নাম। ক্যারিয়ারের প্রথম ও শেষ টেস্টে সেঞ্চুরি করে ছুঁলেন প্রাক্তন ভারত অধিনায়ক আজহার উদ্দিনকে। তিনিই প্রথম ইনিংস ব্যাটসম্যান যিনি প্রথম ও শেষ টেস্ট সেঞ্চুরির নজির গড়লেন। কেনিংটন ওভালে ভারতের বিরুদ্ধে ক্যারিয়ারে শেষ টেস্টেও প্রথম ইনিংসে হাফ-সেঞ্চুরি এবং দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করে আন্তর্জাতিক ক্রিকেটকে গুডবাই জানালেন এ্যালেস্টার কুক।

শ্রীলঙ্কার কুমার সঙ্গাকারাকে টপকে বিশ্বের প্রথম বাঁ-হাতি ব্যাটসম্যান হিসেবে সর্বোচ্চ টেস্ট রানের মালিক হলেন কুক। একই সঙ্গে সর্বাধিক রান সংগ্রাহক হিসেবে ঢুকে পড়লেন প্রথম পাঁচে। কুকের আগে রয়েছেন শচিন তেটুলকার (১৫,৯২১), রিকি পন্টিং (১৩,৩৭৮), জ্যাক কালিস (১৩,২৮৯) ও রাহুল দ্রাবিড় (১৩,২৮৮)।

টেস্ট অভিষেক এবং শেষ দু’টোর ভারতের বিরুদ্ধে হল কিংবদন্তি এই ইংরেজ ব্যাটসম্যানের। ২০০৬ নাগপুরে ভারতের বিরুদ্ধে টেস্ট অভিষেক হয়েছিল বাঁ-হাতি ইংরেজ ওপেনারের। অভিষেকে টেস্টেই সেঞ্চুরি করে প্রতিভার পরিচয় দিয়েছিলেন। ধারাবাহিক পারফরম্যান্সের জেরে অল্প সময়ের মধ্যেই ইংল্যান্ডের নেতৃত্ব হাতে ওঠে। ক্যাপ্টেন হিসেবেও দারুণ সফল কুক। জো রুটের উত্থানে নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেও খেলা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন টেস্টে সর্বোচ্চ রান সংগ্রহকারী ইংরেজ ব্যাটসম্যান।

কিন্তু ভারতের চলতি সিরিজে প্রথম চারটি টেস্টে ব্যর্থতার পর পঞ্চম তথা সিরিজের শেষ টেস্টের আগেই অবসর ঘোষণা করেন ৩৩ বছরের ইংরেজ ব্যাটসম্যান। কিন্তু যেতে যেতেও প্রতিভার ছাপ রেখে গেলেন কুক। প্রথম ও শেষ টেস্টে সেঞ্চুরি করেন নজির গডড়েন ধ্রুপদি বাঁ-হাতি ব্যাটসম্যান।

কুক ছাড়া প্রথম ও টেস্টে সেঞ্চুরির নজির রয়েছে মাত্র চার ব্যাটসম্যানের। এঁরা হলেন ভারতের মোহাম্মদ আজহার উদ্দিন এবং অস্ট্রেলিয়ার গ্রেগ চ্যাপেল, রেগি ডাফ ও উলিয়াম পন্সপর্ড। তবে কুক হলে বিশ্বের প্রথম ব্যাটসম্যান যিনি ক্যারিয়ারের প্রথম ও শেষ টেস্টের দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করলেন। ঘটনাচক্রে বাঁ-হাতি ইংরেজ ব্যাটসম্যানের শুরু ও শেষটা হল ভারতের বিরুদ্ধেই। নাগপুরে অভিষেক টেস্টের দ্বিতীয় ইনিংসে ১০৪ রানে অপরাজিত ইনিংস খেলেন।