তামিম না খেললে কেমন হবে বাংলাদেশের একাদশ

Loading...

সাধারনত তামিমের সাথে কে ওপেনিং করবেন সেটাই থাকে বাংলাদেশের দুশ্চিন্তার কারন। কিন্তু এবার তামিমকে নিয়েই দুশ্চিন্তার মেঘ। হাতের আঙ্গুলের ব্যথার কারনে আজকের ম্যাচে তামিমের খেলা অনিশ্চিত।

দেশ সেরা ওপেনারের আঙুলের সমস্যা পুরো মেটেনি। আজ (শনিবার) দুবাইতে শ্রীলঙ্কার বিপক্ষে এশিয়া কাপের প্রথম ম্যাচে দেশসেরা ওপেনারের খেলা নিয়ে সংশয় থেকেই গেছে।

বাংলাদেশের আজকের ম্যাচের একাদশের রুপরেখা অনেকটাই নিশ্চিত। অনিশ্চিত শুধু তামিমের খেলা নিয়েই। আর সেটা খোদ নির্বাচকদের মনেই।

তামিম খেললে একাদশ নিয়ে কোন দুশ্চিন্তা নেই। একাদশ প্রায় তৈরি। কিন্তু তামিম না খেললে?

স্বাভাবিক হিসেবে তামিম খেলতে না পারলে শান্ত আর লিটনকে দিয়েই উদ্বোধনী জুটি গড়ার কথা। কিন্তু ঐ বাঁহাতি শান্তরও তো সমস্যা। তারও যে আঙুলে ব্যাথা। সে কারণই শেষ মুহুর্তে দলে অন্তর্ভুক্ত করা হয় আরেক বাঁহাতি মুমিনুলকে। কাজেই তামিম না খেললে শান্তই খেলবেন- এমন নিশ্চয়তাও নেই। তাই তামিম না খেলার অর্থ ওপেনিং জুটি ঠিক করতেই নানা হিসেব নিকেশ আছে। ভিন্ন পথে হাটতে হতে পারে টিম ম্যানেজমেন্টকে।

আরও একটা সমীকরণ আছে। তামিম না খেললে মোহাম্মদ মিঠুনকেও মিডল অর্ডার থেকে ওপেনিংয়ে পাঠানো হতে পারে। এই সপ্তাহ তিনেক আগে আয়ারল্যান্ডের মাটিতে আইরিশ ‘এ’ দলের বিপক্ষে টি টোয়েন্টি সিারিজের তৃতীয় ও শেষ ম্যাচে ১৮৩ রানের বড়সড় স্কোর তাড়া করতে গিয়ে ব্যাট হাতে ওপেনিংয়ে নেমে পড়েন মিঠুন। তার ব্যাট থেকে আসা ৩৯ বলে (সাত ছক্কা ও ছয় বাউন্ডারিতে) ৮০ রানের ঝড়ো ইনিংসেই জয় পায় বাংলাদেশ ‘এ’ দল। সিরিজও জেতে।