Notunshokal.com
খেলাধুলা

এশিয়া কাপে সুপার ফোরের সূচি প্রকাশ

স্পোর্টস ডেস্ক: বাংলাদেশ দলের একাধিক সিনিয়র ক্রিকেটার ইনজুরি নিয়েই খেলতে গেছেন আমিরাতে। এদিকে ভাঙা হাত নিয়ে এখন টিভির সামনে বসেই খেলা দেখতে হবে দেশসেরা ওপেনারের। মুশফিক-সাকিবরা শুধু মাঠের লড়াই নয় প্রতিনিয়ত নিজেদের শরীরের সঙ্গে লড়ে যাচ্ছেন। এতকিছুর পর এশিয়া কাপের আঁটসাঁটো সূচির কারণে বিপাকে পড়লেন মাশরাফিরা।

দুবাইয়ে আগামী বৃহস্পতিবার গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। কিন্তু আফগানিস্তানকে হারালেও গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারছে না বাংলাদেশ।

কারণ মোড়ল দেশ ভারতকে সুবিধা দিতেই আগেই বাংলাদেশকে গ্রুপ রানার্স আপ হিসেবে গণ্য করে সূচি নির্ধারণ করে ফেলেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। ভ্রমণ ক্লান্তির জন্য আবুধাবিতে এক ছাড় খেলবে না ভারত। তাই বাধ্য হয়েই তাদের সুবিধা দিতে গ্রুপ পর্বের খেলা শেষ হওয়ার আগেই সূচি নির্ধারণ করে ফেলে এসিসি।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে পরিবর্তিত সূচি প্রকাশ করেছে এশিয়ান ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি। নতুন সূচিতে বাড়তি সুবিধা পেয়েছে ভারত। তাদের কোন ম্যাচই নেই আবুধাবিতে। সবগুলো খেলা রাখা হয়েছে দুবাইতেই। তবে কিছু সুবিধা পেয়েছে বাংলাদেশও। নতুন সূচিতে বাংলাদেশের আবুধাবিতে যাওয়া একদিন কমছে।

তবে বড় বেকায়দায় পড়েছে পাকিস্তান। আবুধাবিতে আফগানিস্তানের সঙ্গে খেলার পরই ছুটে যেতে হবে দুবাইয়ে। একদিন পরই দুবাইয়ে তারা মুখোমুখি হবে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের। দুই দিন পর আবার আবুধাবিতে ফিরে বাংলাদেশের সঙ্গে লড়বে দলটি।

নতুন সূচি অনুযায়ী প্রথম রাউন্ডের শেষ ম্যাচ দুটি হয়ে পড়েছে নিছক আনুষ্ঠানিকতার। আগামীকাল বৃহস্পতিবার আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। তবে তাদের হারালেও কিছু যায় আসে না। গ্রুপে দ্বিতীয়ই থাকছে বাংলাদেশ। এর আগে গ্রুপ চ্যাম্পিয়ন হলে চার দিনে তিন ম্যাচ দুবাই থেকে গিয়ে খেলতে হতো আবুধাবিতে।

তবে এশিয়া কাপের সূচি নিয়ে শুরু থেকেই চলছিল সমালোচনা। ঠাসা সূচি, ভ্রমণের ধকল ভাবাচ্ছিল দলগুলোকে। সেই সূচিতে পরিবর্তন আনে তারা ঠিকই। কিন্তু তা করা হয়েছে কেবল ভারতের সুবিধা মাথায় রেখে।

এশিয়া কাপের পরিবর্তিত সূচি :
২১ সেপ্টেম্বর শুক্রবার ভারত বনাম বাংলাদেশ (দুবাই) পাকিস্তান বনাম আফগানিস্তান (আবুধাবি)
২৩ সেপ্টেম্বর রবিবার ভারত বনাম পাকিস্তান (দুবাই) বাংলাদেশ বনাম আফগানিস্তান (আবুধাবি)
২৫ সেপ্টেম্বর মঙ্গলবার ভারত বনাম আফগানিস্তান (দুবাই)
২৬ সেপ্টেম্বর বুধবার বাংলাদেশ বনাম পাকিস্তান (আবুধাবি)
২৮ সেপ্টেম্বর শুক্রবার ফাইনাল (দুবাই)

আরও পড়ুন

হ্যামিল্টন মাসাকাদজা অাউট। জিম্বাবুয়ের তৃতীয় উইকেটের পতন

হ্যাটট্রিক করে বিশ্বকাপের মিশন শুরু করলেন মেসি। দেখুন আজকের ম্যাচে মেসির হ্যাটট্রিকের ভিডিও

হ্যাটট্রিক করলো চেলসি

Syed Hasibul