Notunshokal.com
খেলাধুলা

মাশরাফি এশিয়া কাপের সেরা অধিনায়ক : সুনীল গাভাস্কার।

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের কিংবদন্তি এবং সেরা অধিনায়ক বলা হয় মাশরাফি বিন মর্তুজাকে। ম্যাচের মধ্যে তার অনেক সিদ্ধান্তই বদলে দিয়েছে পুরো ম্যাচ। তার অধিনায়কত্বের আমলেই বাংলাদেশ এখন একটি পরাশক্তি দল।বাংলাদেশের ক্রিকেট উন্নতি চোখে পড়ার মতো বলেই প্রতিপক্ষ হিসেবে সহজভাবে দেখছেন না ভারতীয় ক্রিকেট বিশেষজ্ঞরা। যেমনটি মনে করছেন ভারতের কিংবদন্তি সাবেক ওপেনিং ব্যাটসম্যান সুনীল গাভাস্কার।

তার মতে, বাংলাদেশ ইতিবাচক ক্রিকেট খেলেই ফাইনালে এসেছে। আর এতোদূর পর্যন্ত দলকে নিয়ে আসার ক্ষেত্রে তিনি পূর্ণ কৃতিত্ব দিচ্ছেন ‘ক্যাপ্টেন ফ্যান্টাস্টিক’ মাশরাফি বিন মর্তুজাকে। এমনকি মাশরাফিকে ‘ব্রিলিয়ান্ট অধিনায়কও’ আখ্যা দিয়েছেন তিনি।

গাভাস্কার বলেন, ‘পুরো এশিয়া কাপেই পাকিস্তান খাবি খেয়েছে বলা যায়, কিন্তু বাংলাদেশের বিপক্ষে ‘অঘোষিত’ সেমিফাইনালে সে হিসেবে বেশ ইতিবাচক ক্রিকেট খেলে দলটি। কিন্তু পুরোটা ম্যাচে বরাবরের মতোই সামনে থেকে দারুণ নেতৃত্ব দেন মাশরাফি বিন মর্তুজা। শুধু অধিনায়ক নন, একজন ক্রিকেটার হিসেবেও দারুণ পারফরম্যান্স দেখাচ্ছেন তিনি।’

গাভাস্কার সেই ‘অঘোষিত’ সেমিফাইনাল বিশ্লেষণ করে বলছেন, ‘মাশরাফির বিচক্ষণ সিদ্ধান্তেই একাধিকবার ম্যাচে ফেরার চেষ্টা করেও পারেনি পাকিস্তান। ম্যাচের শুরুতেই স্পিনার মেহেদি হাসান মিরাজকে শুরু করিয়ে ভড়কে দেন পাকিস্তানকে। শুরুতেই ফখর জামানকে তুলে নেন মিরাজ। সেই পিছিয়ে পড়া থেকে বারবার চেষ্টায়ও আর ফিরতে পারেনি পাকিস্তান।’

আসলে মাশরাফির সেসব সময়োচিত সিদ্ধান্তেই ম্যাচটি বাংলাদেশ জিতে নিয়েছে মন্তব্য করে গাভাস্কার বলেন, মাশরাফি এখন পর্যন্ত ‘ব্রিলিয়ান্ট ক্যাপ্টেন’ হিসেবে নিজের পরিচয় দিয়েছে। আর ফাইনালে তিনি বিশেষভাবে মিরাজ-মোস্তাফিজের ওপরও নজর রাখতে বলেছেন ভারতীয় দলকে।

আরও পড়ুন

হ্যামিল্টন মাসাকাদজা অাউট। জিম্বাবুয়ের তৃতীয় উইকেটের পতন

হ্যাটট্রিক করে বিশ্বকাপের মিশন শুরু করলেন মেসি। দেখুন আজকের ম্যাচে মেসির হ্যাটট্রিকের ভিডিও

হ্যাটট্রিক করলো চেলসি

Syed Hasibul