Notunshokal.com
খেলাধুলা

রিয়াল ছাড়া রোনালদো, রোনালদো ছাড়া রিয়াল

ক্রিশ্চিয়ানো রোনালদো ছিল এবারের দল বদলের বাজারে সবচেয়ে আলোচিত। এমনকি তার ট্রান্সফারের গুঞ্জনে বিশ্বকাপের আলোও যেন চাপা পড়ে গিয়েছিল। তবে শেষ পর্যন্ত সেই গুঞ্জন সত্যি করে রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে পাড়ি জমায় রোনালদো।

এদিকে রোনালদো যাওয়ার পর ফুটবল বিশ্বই দুই ভাগে ভাগ হয়ে যায়। একভাগ রোনালদোর পক্ষে তো আরেক ভাগ তার ফর্ম নিয়ে চিন্তায়।

যারা রোনালদো ফর্ম নিয়ে কথা বলেছিল, তাদের প্রশ্ন ছিল, রোনালদো ইতালিতে গিয়ে মাদ্রিদের মত সাফল্য পাবে না। সেখানে ডিফেন্সিভ ফুটবল খেলা হয এবং একই সাথে রিয়াল মাদ্রিদের মত বিশ্বসেরা মিডফিল্ডার মড্রিচ বা ক্রুস জুভেন্টাসের নেই। আর রিয়ালে রোনালদোর অধিকাংশ গোলের কারিগর ছিল এই দুই মিডফিল্ডার।

বিপরীতে রোনালদো ভক্তদের দাবী ছিল যদি ফরোয়ার্ডরা বল গোলে রুপান্তর করতে না পারে তাহলে মিডফিল্ডের কি মুল্য রইল? রোনালদো ক্রুস মড্রিচদের থেকে পাওয়া বল গোলে রুপান্তর করত। যার কারনে এই দুই তারকার পারফর্মেন্স আরও হাইলাইটস হত।

তবে সব কিছুর ইতি ঘটিয়ে রোনালদো জুভেন্টাসে যাওয়ার পর প্রথম তিন ম্যাচে গোলহীন ছিল রোনালদো। অন্যদিকে লা লিগায় প্রথম তিন ম্যাচে উড়ছিল রিয়াল মাদ্রিদ। বেনজামা আর বেলই সব কিছু ছাপিয়ে গিয়েছিল।

তখন অনেকেই বলেছিল, রোনালদো ছাড়া রিয়াল মাদ্রিদ আরও শক্তিশালী। কিন্তু রিয়াল ছাড়া রোনালদো অচল।

কিন্তু এরপরই বাতাস পাল্টাতে থাকে। হাওয়া বদলের পালায় এবার রোনালদো ভক্তরা করছে রিয়ালের সমালোচনা। চলুন আমরাও দেখে আসি রোনালদো ছাড়া রিয়াল আর রিয়াল ছাড়া রোনালদোর সব মিলিয়ে পারফর্মেন্স।

রোনালদো ছাড়া রিয়াল:- ম্যাচ খেলেছে ১০টি। ২টি চ্যাম্পিয়নস লিগ ও একটি উয়েফা সুপার কাপ ও ৭টি লা লিগা। এরমধ্যে রিয়াল মাদ্রিদ হেরেছে ৩ ম্যাচ। এই তিন ম্যাচের একটি লা লিগায়, একটি উয়েফা সুপার কাপ ও একটি চ্যাম্পিয়নস লিগে। বাকি সাত ম্যাচের মধ্যে ড্র করেছে দুটি এবং দুটিই লা লিগায়। জিতেছে বাকি পাঁচ ম্যাচ যার মধ্যে একটি চ্যাম্পিয়নস লিগ ও ৪টি লা লিগায়।

রিয়াল মাদ্রিদ ছাড়া রোনালদো:- রোনালদো জুভেন্টাসে গিয়ে ৮টি ম্যাচ খেলেছেন। এরমধ্যে ৭টি লিগে এবং একটি চ্যাম্পিয়নস লিগে। চ্যাম্পিয়নস লিগে সেই ম্যাচে ২৯ মিনিটের মাথায় লাল কার্ড দেখেছিলেন রোনালদো। লিগের বাকি ৭ ম্যাচে ৩টি গোল করেছেন রোনালদো। অ্যাসিস্ট করেছেন ৫টি।

এবার কাকে ছাড়া কার সমস্যা হচ্ছে, সিদ্ধান্তের ভার আপনার উপর।

আরও পড়ুন

হ্যাটট্রিক করে বিশ্বকাপের মিশন শুরু করলেন মেসি। দেখুন আজকের ম্যাচে মেসির হ্যাটট্রিকের ভিডিও

হ্যাটট্রিক করলো চেলসি

Syed Hasibul

হোটেলে সমর্থকের সঙ্গে আসলে কী হয়েছিল সাকিবের?

Syed Hasibul