Notunshokal.com
আন্তর্জাতিক

কে পাচ্ছেন এবারের নোবেল শান্তি পুরস্কার?

৬ অক্টোবর শনিবার নরওয়ের রাজধানী অসলোতে ঘোষিত হবে নোবেল শান্তি পুরস্কার ২০১৮। সারা বিশ্ব তাকিয়ে থাকে, কে এই পুরস্কার পাচ্ছেন তা দেখবার জন্য।

মানবতার দৃষ্টান্ত দেখিয়ে হাজারো রোহিঙ্গাকে আশ্রয় দেওয়া এবং রোহিঙ্গা ইস্যুতে দূরদর্শী ও বিচক্ষণ নেতৃত্বের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবার নোবেল পুরস্কার পেতে পারেন। মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রশংসা কুড়িয়েছে। গত বছরের ২৫ আগস্ট দেশটির সেনাবাহিনীর নির্যাতন, ধর্ষণের শিকার হয়ে সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আসা শুরু করে রোহিঙ্গারা।

মানবতার দৃষ্টান্ত দেখিয়ে হাজার হাজার রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ায় সংবাদ সংস্থা ইন্টার প্রেস সার্ভিস থেকে ইন্টারন্যাশনাল অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোহিঙ্গা ইস্যুতে দূরদর্শী ও বিচক্ষণ নেতৃত্বের জন্য প্রধানমন্ত্রী গ্লোবাল হোপ কোয়ালিশন থেকে স্পেশাল রিকগনিশন ফর আউটস্ট্যান্ডিং লিডারশিপ অ্যাওয়ার্ড পেয়েছেন।

অসলোর পিস রিসার্চ ইনস্টিটিউটের প্রধান হেনরিক আর্ডালের বিশ্বাস, বিশ্বজুড়ে প্রত্যেক বছর লাখ লাখ অভূক্ত মানুষের মুখে খাবার তুলে দেয়ার কাজে নিয়োজিত জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) এবারে নোবেল শান্তি পুরস্কার পেতে পারে।

তিনি বলেন, ‘ইয়েমেনের যুদ্ধের ময়দান থেকে বাংলাদেশের রোহিঙ্গা শরণার্থী শিবিরে, আমরা এখন দেখছি যে, বর্তমান সময়ের বৃহত্তর মানবিক চ্যালেঞ্জ হচ্ছে ক্ষুধা।’ আর জাতিসংঘের এই সংস্থা যদি এবারে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হয়; তাহলে এর সঙ্গে জড়িয়ে যাবে বাংলাদেশের নামও।

মিয়ানমারের রাখাইন রাজ্যে দেশটির সেনাবাহিনীর ধর্ষণ, জ্বালাও-পোড়াও, হত্যার হাত থেকে বাঁচতে বাংলাদেশের দিকে ঢল ছুটেছিল সংখ্যালঘু রোহিঙ্গা জনগোষ্ঠীর। গত বছরের আগস্টের ওই সহিংসতায় সীমান্ত উন্মুক্ত করে বাংলাদেশে সাড়ে সাত লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে ব্রিটিশ গণমাধ্যমে ‘মাদার অব হিউম্যানিটি’ খেতাবে ভূষিত হয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নোবেল শান্তি পুরস্কার পাওয়ার দৌড়ে এগিয়ে থাকা অন্যান্য সম্ভাব্য প্রার্থীদের মধ্যে আরো রয়েছে, জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর, সৌদি আরবের কারাবন্দি ব্লগার রাইফ বাদায়ি, গণমাধ্যমের সুরক্ষায় কাজ করা রিপোর্টার্স উইথাউট বর্ডারস, কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্টস (আরএসএফ) ও রুশ মানবাধিকার সংস্থা এনজিও মেমোরিয়াল এবং দেশটির বিরোধীদলীয় সংবাদপত্র নোভায়া গ্যাজেটা।

এসব কিছুই গুঞ্জন এখন বাতাসে উড়ছে। তবে কে হবেন এবারের শান্তিতে চ্যাম্পিয়ন সেটি জানা যাবে শুক্রবার সুইডেনের স্থানীয় সময় সকাল ১১টায়। অপেক্ষা সেই সময় পর্যন্ত।

আরও পড়ুন

হোটেলে ভারতীয় অভিনেত্রীর ঝুলন্ত লাশ, হত্যা নাকি আত্মহত্যা?

Adnan Opu

হাসপাতালে লিঙ্গ পরিবর্তন করতে গিয়ে বন্ধুত্ব-প্রেম, অতঃপর…

Adnan Opu

হাসপাতাল থেকে মৃত সদ্যোজাতকে নিয়ে বাড়ি ফিরে মা পেলেন একটা ফোন, এরপরই খুশির হাওয়া পরিবারে

Adnan Opu