Notunshokal.com
খেলাধুলা

জিম্বাবুয়ে সিরিজ হারলে বা জিতলে বাংলাদেশের র‍্যাঙ্কিংয়ের যা হবে

বর্তমানে বাংলাদেশের ক্রিকেট এখন ইনজুরি আক্রান্ত। এদিকে কমপক্ষে তিন মাসের জন্য ছিটকে গেছেন সাকিব আল হাসান। আর তামিম ছিটকে গেছেন চার সপ্তাহের জন্য। কিছুটা ইঞ্জুরি রয়েছে মাশরাফি বিন মোর্তজার, মুশফিকুর রহিম এবং মাহমুদুল্লাহ রিয়াদের। কি হবে যদি জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে এবং টেস্ট সিরিজে না থাকে বাংলাদেশের এই পঞ্চপান্ডব।

যদিও শক্তির বিচারে জিম্বাবুয়ে এখন বাংলাদেশ থেকে অনেক পিছনে। তারপরও এই জিম্বাবুয়েকে ছোট করে দেখছেন না বাংলাদেশ জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। জিম্বাবুয়ের বিপক্ষে শক্তপোক্ত দল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন তিনি। জিম্বাবুয়ের বিপক্ষে এই সিরিজে নিশ্চিতভাবেই নেই সাকিব আল হাসান।

আগামী ২১ অক্টোবর থেকে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে মিশনে মাঠে নামবে টাইগাররা । এ সিরিজে জিতে র‍্যাঙ্কিংয়ে পয়েন্ট বাড়িয়ে নেওয়ার সুযোগ রয়েছে টাইগারদের। তবে যদি হারে রয়েছে বড় ধাক্কা খাওয়ার সুযোগ। একনজরে দেখে নেওয়া যাক ওয়ানডে সিরিজের পর যেমন হতে পারে টাইগারদের ওয়ানডে র‍্যাংকিংয়ে।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ দিয়ে শুরু হবে দ্বিপাক্ষিক সিরিজের লড়াই। ওয়ানডে সিরিজে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করলে টাইগারদের রেটিং পয়েন্ট ৯২ থেকে বেড়ে গিয়ে দাঁড়াবে ৯৫ তে।

আর উল্টো হোয়াইটওয়াশ হলে ৭ পয়েন্ট কমে বাংলাদেশের রেটিং পয়েন্ট হবে ৮৫ পয়েন্টে। ২-১ ব্যবধানে সিরিজ জিতলে ৯২ পয়েন্টই থাকবে মাশরাফিদের। আর ২-১ ব্যবধানে সিরিজ হারলে পয়েন্ট গিয়ে দাঁড়াবে ৮৭ পয়েন্টে।

আরও পড়ুন

হ্যাটট্রিক করে বিশ্বকাপের মিশন শুরু করলেন মেসি। দেখুন আজকের ম্যাচে মেসির হ্যাটট্রিকের ভিডিও

হ্যাটট্রিক করলো চেলসি

Syed Hasibul

হোটেলে সমর্থকের সঙ্গে আসলে কী হয়েছিল সাকিবের?

Syed Hasibul