জাতীয়

জিম্বাবুয়ের বিপক্ষে দেশের মাটিতে ৮ বছর কোন ওয়ানডে ম্যাচ হারেনি বাংলাদেশ।

আর মাত্র ২ সপ্তাহ। আগামী ২১ অক্টোবর থেকে শুরু হচ্ছে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। শক্তির বিচারে এখন জিম্বাবুয়ে থেকে অনেক এগিয়ে রয়েছে বাংলাদেশ দল। এখন পর্যন্ত এই দুই দল একে অন্যের বিপক্ষে মোট ৬৯ টি ওয়ানডে ম্যাচ খেলেছে। যার মধ্যে জয় পাল্লা ভারী বাংলাদেশের ই।

৪১ টি ম্যাচ জয়ের পাশাপাশি জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ ম্যাচ হেরেছে ২৮ টি। তবে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ সর্বশেষ ম্যাচ হেরেছে ২০১৩ সালে জিম্বাবুয়ের মাটিতে। আর দেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ সর্বশেষ হেরেছে সেই ২০১০ সালে। দুই দলের মধ্যে সর্ব শেষ দশ ম্যাচ এর ১০ টি তে জয়লাভ করেছে বাংলাদেশ দল।

এক সময়ে এই জিম্বাবুয়ে ছিল বাংলাদেশের কাছে সবচেয়ে বড় প্রতিপক্ষ। ১৯৯৭ সালে নাইরোবিতে সর্বপ্রথম জিম্বাবুয়ের মুখোমুখি হয় বাংলাদেশ দল। জিম্বাবুয়ের বিপক্ষে টানা ১০ ম্যাচ হারের পর ২০০৪ সালে জিম্বাবুয়ের মাটিতে সর্বপ্রথম তাদের বিপক্ষে জয় লাভ করে বাংলাদেশ দল।

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ সর্বপ্রথম ওয়ানডে সিরিজ জয় লাভ করে ২০০৫ সালে হাবিবুল বাশারের নেতৃত্বে। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে জয়লাভ করে সিরিজে ২-০ তে এগিয়ে যায় জিম্বাবুয়ে। তবে এর পরেই ঘুরে দাঁড়ায় বাংলাদেশ দল। পর পর তিন ম্যাচে জয়লাভ করে ইতিহাস রচনা করে বাংলাদেশ। এরপর থেকেই শুরু হলো জিম্বাবুয়েকে হারানো।

আরও পড়ুন

হেলিকপ্টার বিধ্বস্ত, অল্পের জন্য প্রাণে বাঁচলেন ফরিদুর রেজা সাগর-ব্রাউনিয়া

Sheikh Anik

হাজী সেলিম নৌকার টিকেট পেয়ে বাকশক্তি ফিরে পেলেন

Syed Hasibul

হঠাৎ কেঁপে উঠলো রাজধানীসহ গোটা দেশ

Syed Hasibul