Notunshokal.com
এক্সক্লুসিভ

ধনী হতে চাইলে ছাড়ুন ৪ বদ অভ্যাস

পৃথিবীতে সুন্দরভাবে বেচেঁ থাকতে হলে যে উপাদানগুলো প্রয়োজন এর মধ্যে টাকা অন্যতম একটি উপাদান। তাই টাকা উপার্জনের জন্য মানুষ তাদের সর্বোচ্চ সময় ব্যয় করে। কিন্তু মানুষের মাঝে থাকা কিছু বদঅভ্যাস তাকে অর্থ উপার্জনের ক্ষেত্রে বাধাঁ প্রদান করে। আমাদের এই আয়োজনে থাকছে এরকমই কিছু বদ অভ্যাস যা পরিহারের মাধ্যমে আপনি সহজেই অর্থ উপার্জন করতে পারেন।

১) সময় অপচয়

আমরা সাধারণত বন্ধুদের সাথে আড্ডা, গল্পগুজব এবং অসার আলাপের মধ্য দিয়ে সময় অপচয় করি। বর্তমান সময়ে ফেইসবুক এবং ইউটিউবে আমরা অনেক সময় অপচয় করি। কিন্তু এ সময়কে অনেক মনীষী অর্থের সাথে তুলনা করেছেন। তাই আপনি যদি নিজেকে অর্থবৃত্তের মালিক বানাতে চান তাহলে সময়ের সঠিক ব্যবহার করুন।

২) অলসতা

আমরা ছোট বেলায় পড়েছিলাম ‘আলস্য দোষের আকড়’ অর্থ্যাৎ অলসতাই সকল দোষের মূল। তাই নিজেকে সাফল্য মন্ডিত করতে চাইলে অলসতা দূর করতে হবে। পৃথিবীতে যারাই সফল হয়েছেন তারা কঠোর পরিশ্রমের মধ্য দিয়ে নিজেদের পার করেছেন।

৩) দায়িত্ব পালনে অবহেলা

প্রত্যেক মানুষ তার লেভেল অনুযায়ী দায়িত্ব পালন না করলে সফল হওয়া সম্ভব নয়। শিক্ষক, শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারি যেটাই বলিনা কেন যার যার জায়গায় সফল হতে চাইলে দায়িত্ব অবহেলা করা যাবে না।

৪) অপচয়

আমাদের সমাজে প্রচলিত প্রবাদের মধ্যে, ‘অপচয়কারী শয়তানের ভাই’ এবং ‘আয় বুঝে ব্যয় কর’ হচ্ছে অন্যতম। এই দুটি প্রবাদের মর্মবানী হলো-অপচয় না করা এবং আয় অনুযায়ী ব্যয় করা। তাই আপনি যদি সফল হতে চান তাহলে অযথা অর্থ অপচয় থেকে বিরত থাকুন।

আরও পড়ুন

হারিয়ে যাওয়া আটলান্টিস শহরের খোঁজ মিলেছে সাহারা মরুভূমিতে!

Adnan Opu

স্বর্ণ দিয়ে বাঁধাই করা কোরআনটি ধরতেই চোরের কানে এলো আজান!

Adnan Opu

সামাজিক প্রেক্ষাপটে অর্থ ছাড়া জীবন অচল

Adnan Opu