জাতীয়

নির্বাচনের চূড়ান্ত বৈঠকের তারিখ ঘোষণা

কাদশ সংসদ নির্বাচনের চূড়ান্ত প্রস্তুতি নিয়ে নির্বাচন কমিশন (ইসি) ১৫ অক্টোবর বৈঠকে বসবে। বৈঠকে নির্বাচনের প্রস্তুতির সার্বিক অগ্রগতি নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।
জানা গেছে, ১৫ অক্টোবর বেলা ১১টায় নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদার নেতৃত্বে তার সভাকক্ষে কমিশনের ৩৬তম সভা অনুষ্ঠি হবে।
সভার আলোচ্য বিষয়ে হিসেবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন নির্বাচনের প্রস্তুতি নিয়ে নির্বাচন কমিশনকে অবহিতকরণ ও হিজড়া জনগোষ্ঠীকে ভোটার তালিকায় আলাদা লিঙ্গ হিসেবে অন্তর্ভুক্তির লক্ষ্যে বিদ্যমান ভোটার তালিকা বিধিমালায় সংশ্লিষ্ট বিধি ও ফরমে সংশোধনের বিষয়টি রাখা হয়েছে।
গত ৩০ জুলাই নির্বাচন কমিশনের (ইসি) ৩২তম সভায় ভোটার তালিকায় হিজড়া জনগোষ্ঠীদের তৃতীয় লিঙ্গ হিসেবে অন্তর্ভুক্তির সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন (ইসি)।
 বিদ্যমান ভোটার তালিকায় হিজড়া জনগোষ্ঠী পুরুষ আর নারী ভোটার হিসেবে অন্তর্ভুক্ত আছেন উল্লেখ করে ইসি সচিব বলেন, এই মুহূর্তে আমরা কোনো সিদ্ধান্ত গ্রহণ করব না এবং তাদেরকে আলাদাও করব না।
তবে কেউ যদি আলাদাভাবে আবেদন করেন, তার আবেদনের পরিপ্রেক্ষিতে তাকে তৃতীয় লিঙ্গ (হিজড়া) জনগোষ্ঠী হিসেবে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে। আগামী বছর যখন ভোটার তালিকা হালনাগাদ করা হবে, তখন আমরা হিজড়াদের তৃতীয় লিঙ্গ হিসেবে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করব।।