খেলাধুলা

ফাইনালে উঠার লড়াইয়ে আজ মাঠে নামছে বাংলাদেশ

আজ দুপুরে শুরু হতে যাচ্ছে বঙ্গবন্ধু গোল্ড কাপের দ্বিতীয় সেমিফাইনাল। আজ ফিলিস্তিনের মুখোমুখি হবে বাংলাদেশ। কক্সবাজারের বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামে দুপুর আড়াইটায় টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনালে তাদের সঙ্গে লড়বে বাংলাদেশ। এর আগে টুর্নামেন্টে গ্রুপ পর্বে নেপাল ও তাজিকিস্তানকে হারিয়ে সেমি ফাইনাল নিশ্চিত করেছে ফিলিস্তিন।

অন্যদিকে লাওসকে হারিয়ে ফিলিপাইনের কাছে হেরেছে জেমি ডের শিষ্যরা। কিন্তু এর আগে ফিলিস্তিনকে কখনও হারাতে পারে নি বাংলাদেশ। এবার বঙ্গবন্ধু গোল্ড কাপের পঞ্চম আসরে প্রথমবারের মতো খেলতে এসে সেমি ফাইনাল নিশ্চিত করেছে তারা। এই টুর্নামেন্টে অংশ নেয়া র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা দলগুলোর মধ্যে সবার উপরে ফিলিস্তিন ১০০।

যদিও দ্বিতীয় সারির দল পাঠিয়েছে তারা। কিন্তু টুর্নামেন্ট জুড়ে দাপটীয় খেলা উপহার দিয়ে লাল-সবুজদের জন্য চিন্তার কারণ হয়েছে তারা। এদিকে অসুস্থতার কারণে সোমবার উপস্থিত থাকতে না পারলেও আজকে অনুশীলন করিয়েছেন জামাল-সুফিল-জীবনদের। ফিলিস্তিন পরীক্ষা উতরে জয় নিয়ে মাঠ ছাড়তে চান সবাই।

ফিলিপাইনের বিপক্ষে যে সুযোগ নষ্ট করে হেরেছে জীবনরা সেগুলো শুধরিয়ে জয় ছিনিয়ে আনতে চান কোচ জেমি ডে, ছেলেরা মাঠে নামার জন্য প্রস্তুত। জয়ের জন্য আমাদের গোল দরকার। আশা করছি আগামীকাল আমরা সেটি করতে পারব। আমরা জানি ম্যাচটি আমাদের জন্য বেশ কঠিন হবে। তবে শেষ দুই ম্যাচে আমরা ভাল খেলেছি।

এর আগের ম্যাচেও ছেলেরা ভাল করেছে। সুতরাং আবারো আমাদের ভাল ম্যাচ খেলতে হবে। প্রাপ্ত সুযোগের সঠিক ব্যবহার করতে হবে। যদিও শেষ ম্যাচে আমরা ফিলিপাইনের কাছে হেরে গেছি, কিন্তু ছেলেদের পারফর্মেন্স খুবই ভাল ছিল। আশা করছি সেই ধারা বজায় রাখতে পারব এবং সেই সঙ্গে গোল আদায় করতে হবে।

তবে প্রথম সেমি ফাইনালের ম্যাচ দেখে মাঠের অবস্থা নিয়ে সংশয় প্রকাশ করেছেন অনেকেই। সেটা মাথায় রেখে ইংল্যান্ডের এই কোচ বলেন মাঠের অবস্থা দুই দলের জন্যই সমান। ফলে পরিস্থিতি যেমনই হোক সেখানে ফিলিস্তিনের তুলনায় আমরাই বেশী খাপ খাওয়াতে পারব। তবে পরিস্থিতি কি হবে আমি জানিনা।

তিনি বলেন আমার চিন্তা হচ্ছে মাঠে গিয়ে যতটুকু সম্ভব নিজেদের খেলাটি ভালভাবে খেলতে হবে। আমরা যথেষ্ট পরিশ্রম করেছি। আগের ম্যাচে যেমনটি করেছি, তেমন মানসিকতাই প্রদর্শন করতে হবে। ছেলেদের কাছে আমি সেটিই চাই।

তিনি বলেন আমাদের নিখুঁত পাস এবং সঠিক মাধ্যমে খেলতে হবে। ফিলিস্তিনের দুর্বলতা নিয়ে কাজ করা হয়েছে বলে জানান দলের অধিনায়ক জামাল ভুঁইয়া, আমরা ওদের থেকে পিছিয়ে আছি ঠিক। তবে ওদের মাঝমাঠ দুর্বল। ওই সুযোগটাই কাজে লাগাতে চাই বলে জানা তিনি।

আরও পড়ুন

হ্যামিল্টন মাসাকাদজা অাউট। জিম্বাবুয়ের তৃতীয় উইকেটের পতন

হ্যাটট্রিক করে বিশ্বকাপের মিশন শুরু করলেন মেসি। দেখুন আজকের ম্যাচে মেসির হ্যাটট্রিকের ভিডিও

হ্যাটট্রিক করলো চেলসি

Syed Hasibul