Notunshokal.com
আন্তর্জাতিক

আইসিসির দুর্নীতি দমন আইনের ধারায় অভিযুক্ত জয়সুরিয়া

শ্রীলঙ্কান ক্রিকেটের কিংবদন্তি ক্রিকেটার সনাৎ জয়সুরিয়া ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) দুর্নীতি দমন বিভাগ (এসিইউ)দুর্নীতিবিরোধী আচরণবিধি ভঙ্গের অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে।

১১০টি টেস্ট, ৪৪৫টি ওয়ানডে ও ৩১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলা সাবেক এই লঙ্কান অধিনায়কের বিরুদ্ধে দুর্নীতিবিরোধী আচরণবিধি ভঙ্গের অভিযোগ এনেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) দুর্নীতি দমন বিভাগ (এসিইউ)। ২০ হাজারেরও বেশি আন্তর্জাতিক রানের মালিক জয়সুরিয়াকে দুর্নীতি দমন আইনের দুটি ধারায় অভিযুক্ত করেছে সংস্থাটি।

আইসিসির দুর্নীতি দমন বিভাগের সঙ্গে সহযোগীতা করতে অসম্মতি জানিয়েছেন জয়সুরিয়া। শুধু তাই নয়, তার বিরুদ্ধে তদন্তে দেরি করা, প্রয়োজনীয় তথ্যাদি-কাগজপত্র নষ্ট বা বিনাশ করা ও গোপনীয়তা নষ্ট করার অভিযোগ এনেছে দুর্নীতি দমন বিভাগ।

সাবেক এই ওপেনার গত বছর শ্রীলঙ্কা জাতীয় দলের প্রধান নির্বাচকের দায়িত্ব থেকে সরে দাঁড়ান। টেস্ট এবং ওয়ানডে মিলিয়ে ৪২টি সেঞ্চুরির মালিক জয়সুরিয়াকে অভিযোগের কারণ দর্শানোর জন্য অক্টোবরের ১৫ তারিখ থেকে ১৪ দিন সময় বেঁধে দেওয়া হয়েছে।

এর আগে ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত প্রধান নির্বাচকের দায়িত্ব পালন করেন জয়সুরিয়া। তার বিরুদ্ধে এসিউর আনীত অভিযোগের বিষয়গুলো মূলত ওই সময়ের মধ্যেই সংঘটিত হয়েছে। গত বছর দুর্নীতি দমন বিভাগ জয়সুরিয়ার ব্যবহৃত মোবাইল ফোনটি তাদের কাছে জমা দিতেও বলেছিল।

আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির দুর্নীতি দমন বিভাগ গত এক বছর ধরেই শ্রীলঙ্কা ক্রিকেটের দুর্নীতির বিরুদ্ধে তদন্ত চালাচ্ছে। সংস্থাটির মতে, শ্রীলঙ্কান ক্রিকেটে ভয়াবহ দুর্নীতি সংঘটিত হয়েছে।

আরও পড়ুন

হোটেলে ভারতীয় অভিনেত্রীর ঝুলন্ত লাশ, হত্যা নাকি আত্মহত্যা?

Adnan Opu

হাসপাতালে লিঙ্গ পরিবর্তন করতে গিয়ে বন্ধুত্ব-প্রেম, অতঃপর…

Adnan Opu

হাসপাতাল থেকে মৃত সদ্যোজাতকে নিয়ে বাড়ি ফিরে মা পেলেন একটা ফোন, এরপরই খুশির হাওয়া পরিবারে

Adnan Opu