Notunshokal.com
খেলাধুলা

সৌম্য সরকারের সেঞ্চুরিতে বাংলাদেশের কাছে পাত্তাই পেল না জিম্বাবুয়ে দল

জিম্বাবুয়ের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে বড় জয় তুলে নিল সৌম্য সরকারের দল বিসিবি একাদশ।এদিন দায়িত্বশীল ব্যাটিং করেছেন অধিনায়ক সৌম্য। জিম্বাবুয়ের বোলারদের পাত্তাই দেননি তিনি।সৌম্য সেঞ্চুরি এবং মোসাদ্দেক হোসেন এর চমৎকার ব্যাটিং এ ৮ উইকেটে জয় তুলে নিয়েছে বিসিবি একাদশ।

সাভারে বিকেএসপিতে জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র প্রস্তুতি ম্যাচে টসে জিতে ব্যাট করতে নেমে বাংলাদেশি পেসারদের বোলিং তোপে পড়ে জিম্বাবুয়ে। টসে হেরে বোলিং করতে নেমে শুরুতেই আঘাত হানেন পেসার এবাদত হোসেন এবং মোহাম্মদ সাইফুদ্দিন।

ক্রেইগ আরভিনকে দলীয় ৭ রানের মাথায় আউট করেন এবাদত হোসেন। এরপরেই অভিজ্ঞ ব্যাটসম্যান এবং উইকেট কিপার ব্রেন্ডন টেইলর কে ৬ রানে এলবিডাব্লিউর ফাঁদে ফেলেন মোহাম্মদ সাইফুদ্দিন।

দলীয় ১৫ রানের মাথায় শন উইলিয়ামসের উইকেট তুলে নেন এবাদত হোসেন। এখানেই শেষ নয় অভিজ্ঞ সিকান্দার রাজা দলীয় ২৮ রানের মাথায় এলবিডাব্লিউর ফাঁদে ফেলেন মোর্শেদুল আকতার। এরপর অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা কিছুটা প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেন।

কিন্তু সেই চেষ্টা ব্যর্থ হয় দলীয় ৪৭ রানের মাথায়। তার সহযোগী পিটার মুরকে আউট করে ইমরান আলী। কিন্তু অন্য প্রান্ত থেকে দেয়ালের মতো দাঁড়িয়ে রয়েছেন ওপেনার হ্যামিল্টন মাসাকাদজা। এলটন চিগুম্বুরাকে সাথে নিয়ে এগিয়ে যান তিনি। ৪৭ রান থেকে এই দুইজন দলকে টেনে তোলেন ১৭১ রানে। ৪৭ রান করা চিগুম্বুরাকে আউট করেন সাইফুদ্দিন।

এর পরেই ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। বাকি সাত রান তুলতেই জিম্বাবুয়েকে অল আউট করে বাংলাদেশ। বাংলাদেশ হয়ে ৫ উইকেট তুলে নেন এবাদত হোসেন। তবে একাই লড়াই করেছেন হ্যামিল্টন মাসাকাদজা। ১০২ রান করে এবাদত হোসেন বল আউট হন তিনি। ১৭৮ রানেই অলআউট হয় জিম্বাবুয়ে। বাংলাদেশের হয়ে এবাদত হোসেন পাঁচটি সহ মহাম্মদ সাইফুদ্দিন নেন ৩ উইকেট।

ধ্বংসযজ্ঞটা চালিয়েছেন ইবাদত হোসেন। পেসার হান্টের আবিষ্কার এই বোলার চার বলের ব্যবধানে নিয়েছেন ৩ উইকেট। সব মিলিয়ে জিম্বাবুয়ের ইনিংসে তাঁর বোলিং ফিগার ৯-৩-১৯-৫। আরেক পেসার মোহাম্মদ সাইফউদ্দীন ৩২ রানে নিয়েছেন ৩ উইকেট। ইবাদত রীতিমতো বুলডোজার চালিয়েছেন। শুরুতে তাঁর আঘাতেই মূলত ৪৭ রানে ৫ উইকেট হারিয়েছিল জিম্বাবুয়ে।

ষষ্ঠ উইকেটে বাংলাদেশের চেনা দুই ‘শত্রু’ মাসাকাদজা আর হ্যামিল্টন চিগুম্বুরা মিলে ১২৪ রান যোগ করে পাল্টা আঘাতের শঙ্কা যেই না জাগিয়েছেন, আবার ইবাদত। ৪৫তম ওভারে টানা দুই বলে দুই উইকেট নিয়ে হ্যাটট্রিকের সম্ভাবনা জাগালেন। হ্যাটট্রিকটা না হলেও চার বলের মধ্যে তুলে নিলেন তিন উইকেট।

১৭৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারাল বিসিবি একাদশ। ৮ রান করে রানআউটের ফাঁদে পড়েন মিজানুর রহমান। ফজলে রাব্বিকে নিয়ে ভালোই এগিয়ে যাচ্ছিলেন সৌম্য সরকার। কিন্তু হঠাৎ করেই ছন্দ পতন হলো ফজলে রাব্বীর। দলীয় ৫২ রানের মাথায় ১৩ রান করে সিকান্দার বলে আউট হন রাব্বি।

তবে অধিনায়ক এর মতই খেলছেন সৌম্য। নিজেকে ফিরে পেয়েছেন সোমু সরকার জিম্বাবে আলাদা সৌম্য সরকারের কাছে পাত্তাই পায়নি।সৌম্য সরকারের ১০২ এবং মোসাদ্দেক হোসেনের ৩৩ রানে ৮ উইকেট এ প্রস্তুতি ম্যাচে জয় পায় বাংলাদেশ।

প্রস্তুতি ম্যাচের জন্য বিসিবি দল: সৌম্য সরকার (অধিনায়ক), মিজানুর রহমান, ফজলে মাহমুদ রাব্বি, মোসাদ্দেক হোসেন, জাকির হাসান (উইকেটরক্ষক), আরিফুল হক, আফিফ হোসেন ধ্রুব, সাইফ উদ্দিন, ইয়াসিন মিশু, এবাদত হোসেন, মোর্শেদুল আকতার এবং নাঈম হাসান।

জিম্বাবুয়ে ওয়ানডে স্কোয়াড: হ্যামিলটন মাসাকাদজা (অধিনায়ক), সলোমন মিরে, ক্রেইগ আরভিন, ব্রেন্ডন টেইলর, শন উইলিয়ামস, পিটার মুর, এলটন চিগুম্বুরা, ডোনাল্ড তিরিপানো, কাইল জারভিস, ব্রান্ডন মাভুতা, রিচার্ড এনারাভা, জন নায়ুম্বু, ওয়েলিংটন মাসাকাদজা, তারিসাই মুসাকান্দা, টেন্ডাই সাতারা, কেফাস ঝুওয়াও।

আরও পড়ুন

হ্যামিল্টন মাসাকাদজা অাউট। জিম্বাবুয়ের তৃতীয় উইকেটের পতন

হ্যাটট্রিক করে বিশ্বকাপের মিশন শুরু করলেন মেসি। দেখুন আজকের ম্যাচে মেসির হ্যাটট্রিকের ভিডিও

হ্যাটট্রিক করলো চেলসি

Syed Hasibul