খেলাধুলা

২০১৯ ক্রিকেট বিশ্বকাপে বাংলাদেশকে নিয়ে এ কেমন ভবিষ্যৎ বানী করলেন ‘ব্রেন্ডন টেইলর’

একটি সময় বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে সিরিজ কে বলা হতো ছোট দলের অ্যাশেজ সিরিজ। সে জিম্বাবুয়ের থেকে এখন বাংলাদেশ অনেক দূর এগিয়ে গিয়েছে। বাংলাদেশ থেকে পিছিয়ে পড়া জিম্বাবুয়ের ক্রিকেটের উন্নতির জন্য অনুকরণীয় হতে পারে এমনটাই মন্তব্য করেছেন দেশটির অভিজ্ঞ ও তারকা ব্যাটসম্যান ব্রেন্ডন টেইলর।

শুধু তাই নয়। আসন্ন ২০১৯ বিশ্বকাপে টাইগাররা সেমিফাইনালে খেলার সামর্থ্য রাখে বলে বিশ্বাস করেন তিনি। এক যুগ আগে কথা। যখন জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডেতে জয় স্বপ্নে ব্যাপার ছিলো বাংলাদেশের জন্য। কিন্তু, বতর্মানে প্রেক্ষাপট একেবারে ভিন্ন। উল্টো একটা জয়ের জন্য জিম্বাবুয়ে চাতক পাখির মতো চেয়ে আছে। যে জিম্বাবুয়ে এন্ডি ফ্লাওয়ার ক্যাম্বেলদের যুগে সাফল্যের পাহাড়ের চূড়ায় ছিলো। তারা এখন ধপাস করে পড়েছে তলানিতে।

এমনকি আফগানিস্তানের দাপটে ২০১৯ বিশ্বকাপেও, খেলতে পারবে না তারা। আন্তজাতিক ক্রিকেটে রীতিমতো অবস্থা ধরে রাখতে সংগ্রম করতে হচ্ছে তাদের। এমন অবস্থায় বাংলাদেশের ক্রিকেটের সাফল্যেকে আদর্শ মানছেন দেশটির তারকা ক্রিকেটার ব্রেন্ডন টেইলর।

তিনি বলেন, ‘গেল ১০ বছরে বাংলাদেশ আন্তর্জাতিক ক্রিকেটে ঈষণীয় সাফল্য পেয়েছে। আর এদেশের মানুষের কাছে ক্রিকেট জনপ্রিয়তার শীর্ষে। ক্রিকেট বোর্ডও ক্রিকেটের উন্নতিতে ভূমিকা রাখছে। কিন্তু, বাংলাদেশের ক্রিকেট যতোটা এগিয়েছে। ততোটাই পিছিয়ে জিম্বাবুয়ের ক্রিকেট। এই অবস্থা উত্তরণে বাংলাদেশের সাফল্যে জিম্বাবুয়ের ক্রিকেটের উন্নতির জন্য অনুকরণীয় হতে পারে।’

বাংলাদেশের ক্রিকেটে দারুণ মুগ্ধ টেইলর। বলছেন ২০১৯ বিশ্বকাপে ফেভারিট দলগুলোর বড় মাথার ব্যাথার কারণ হবে বাংলাদেশ। আর বিশ্বকাপ আসরে টাইগারদের সম্ভাবনাও দেখছে বেশ।

তিনি বলেন, ‘দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ডের মতো দলগুলোকে নিয়মিত হারাচ্ছে বাংলাদেশ। তারা দল হিসেবে দারুণ উন্নতি করছে। বিশেষ করে ওয়ানডে ক্রিকেটে পরিণত দল তারা। আসন্ন বিশ্বকাপে তোমাদের দলের সামর্থ্য আছে সেমিফাইনালে খেলার। আর সেটা বাস্তবায়ন হলে আমি অবাক হবো না।’ কি কারণ বিশ্বকাপে বাংলাদেশের এতো সম্ভাবনা দেখছেন টেইলর। এমন প্রশ্নে তার যুক্তি ছিলো এমন।

টেইলর বলেন, ‘তোমাদের দলে ৭ থেকে ৮জন ক্রিকেটার আছে যারা প্রত্যেকে একাই ম্যাচ জেতানোর সামর্থ্য রাখে। বিশেষ করে কয়েক বছরে পেস বোলিং বিভাগ দারুণ উন্নতি করেছে। আছে তামিম,সাকিব মুশফিকদের মতো অভিজ্ঞ ব্যাটসম্যান। এছাড়াও, তোমাদের স্পিনাররাও দুর্দান্ত।’ প্রতিপক্ষ হয়েও বেশ বিনয়ী টেইলর ২০১৯ বিশ্বকাপে বাংলাদেশের জন্য শুভ কামনা জানিয়েছেন।