Notunshokal.com
খেলাধুলা

‘মাশরাফি বিন মুর্তজা’ বাংলাদেশকে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দেওয়া অধিনায়ক

স্পোর্টস ডেস্ক: তিন ম্যাচের ওয়ানডে সিরিজে সফরকারী জিম্বাবুয়ে ক্রিকেট দলের বিপক্ষে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে টস করতে নেমে অনন্য অর্জনে রেকর্ড বইয়ে নাম লেখালেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। সব ফরম্যাট মিলিয়ে বাংলাদেশকে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দেওয়া অধিনায়ক এখন তিনি।

সিরিজের প্রথম ম্যাচে মুশফিকের সবচেয়ে বেশি ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দেওয়ার রেকর্ডে ভাগ বসিয়েছিলেন তিনি। এবার সতীর্থ মুশফিককে ছাপিয়ে গেলেন তিনি।

তিন ফরম্যাটের ক্রিকেটে অধিনায়ক হিসেবে আজকের ম্যাচটি অধিনায়ক হিসেবে মাশরাফির ৯৫তম ম্যাচ। যা তাকে নাম লেখাতে সাহায্য করেছে অনন্য এ অর্জনে। ৬৬ ওয়ানডে, ২৮ টি-টোয়েন্টি ও ১টি টেস্ট ম্যাচে অধিনায়কত্বের মধ্য দিয়ে বাংলাদেশি অধিনায়কদের মধ্যে সবচেয়ে বেশি ম্যাচে দলকে সামনে থেকে নেতৃত্ব দেওয়ার অর্জন এখন সফল এ অধিনায়কের দখলে।

টি-টোয়েন্টি ফরম্যাটকে বিদায় জানানো ৩৫ বছর বয়সী মাশরাফি ক্রিকেটের সবচেয়ে ছোট্ট সংস্করণে বাংলাদেশকে সর্বাধিক ২৮ ম্যাচে নেতৃত্ব দেওয়ার পর এবার রয়েছেন ওয়ানডে ফরম্যাটেও বাংলাদেশকে হয়ে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দেওয়ার দৌঁড়ে। ৬৯ ওয়ানডেতে বাংলাদেশকে সামনে থেকে নেতৃত্ব দেওয়া হাবিবুল বাশারের রেকর্ড ভাঙ্গা থেকে আর মাত্র ৪ ম্যাচ দূরে রয়েছেন তিনি।

ওয়ানডে ও টি-টোয়েন্টির মতো টেস্ট ক্রিকেটেও বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন তিনি, একাধিক চোট জর্জরিত ক্যারিয়ারে টেস্টে মাত্র এক ম্যাচেই দলের অধিনায়কত্ব করেছেন তিনি। উইন্ডিজের বিপক্ষে ঐ ম্যাচে চোটে পড়ে লম্বা সময়ের জন্য মাঠের বাইরে চলে গেলে পরবর্তীতে আর টেস্ট খেলা হয়ে ওঠেনি তার। যার ফলে দলকে এ ফরম্যাটে নেতৃত্ব দেওয়ারও আর সুযোগ হয়ে ওঠেনি তার।

বাংলাদেশকে সর্বাধিক ম্যাচে নেতৃত্ব দেওয়া পাঁচ অধিনায়ক-

ম্যাচ নাম
৯৫* মাশরাফি মুর্তজা
৯৪ মুশফিকুর রহিম
৮৭ হাবিবুল বাশার
৭৫ সাকিব আল হাসান
৬২ মোহাম্মদ আশরাফুল

আরও পড়ুন

হ্যামিল্টন মাসাকাদজা অাউট। জিম্বাবুয়ের তৃতীয় উইকেটের পতন

হ্যাটট্রিক করে বিশ্বকাপের মিশন শুরু করলেন মেসি। দেখুন আজকের ম্যাচে মেসির হ্যাটট্রিকের ভিডিও

হ্যাটট্রিক করলো চেলসি

Syed Hasibul